1.3.7(B) One Achievement Test Construction.পারদর্শিতার অভীক্ষা Pedagogy of social science (Education)

B.Ed Semester-III

Pedagogy of social science (Education)

Practicum/Engagement with Field

1.3.7(B) One Achievement Test Construction.

 

১.  Achievement Test (পারদর্শিতার অভীক্ষা):-

                     শিক্ষামূলক মূল্যায়নের ক্ষেত্রে শিক্ষার্থীদের তুলনামূলক বিচার  বিশ্লেষণে সংখ্যাগত দিকে সবচেয়ে বেশি ব্যবহৃত অভিক্ষা হল পারদর্শিতার অভীক্ষা।

কোন  শিক্ষা প্রক্রিয়ায় শিক্ষার লক্ষ্য উদ্দেশ্য অনুসারে শিক্ষক মহাশয় যে শিখন কার্য পরিচালনা করেন তার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীর য়ে পরিবর্তন আসে তার সামগ্রিক মূল্যায়নগত কৌশল হলো পারদর্শিতার অভীক্ষা ।

Gronlund এর মতে, An achievement test a systematic procedure for determine the amount a student has learned through instruction.

অর্থাৎ শিক্ষাগত নির্দেশনার মাধ্যমে শিক্ষার্থীর শিখন পরিমাপের সুসংবদ্ধ প্রক্রিয়ায় হলো পারদর্শিতার অভিক্ষা ।

২. পারদর্শিতার অভীক্ষার উদ্দেশ্য :-

  1. শিক্ষার্থীর কাঙ্ক্ষিত উদ্দেশ্য গুলি কতখানি পূরণ হয়েছে তার পরিমাপ করা।

  2. শিক্ষার্থীদের শিখন দুর্বলতা গুলি সনাক্তকরণ করা।

  3. মূল্যায়ন ও নবীকরণের দ্বারা পাঠক্রমের উন্নতি সাধন করা।

  4. বিদ্যালয়ে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের চিহ্নিত করে তাদের সংশোধন মূলক শিক্ষার ব্যবস্থা গ্রহণ করা হয়।

  5. শিক্ষার্থীদের যথাযথ স্নাকতকরণ করা যায়।

  6. বিভিন্ন পাঠ্য বিষয়ে শিক্ষার্থীদের অগ্রগতি ও ক্রোমনতির হার নির্ধারণ করা যায়।

৩. পারদর্শিতার অভীক্ষার শ্রেণীবিভাগ :-

 

 

৪. পারদর্শিতার অভীক্ষার গুরুত্ব :-

  1. শিক্ষার্থীর শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতা পরিমাপ করতে সাহায্য করে।

  2. শিক্ষার্থীদের সংশোধন মূলক পাঠে  প্রয়োজন আছে কিনা জানা যায়।

 

৫. পারদর্শিতার অভীক্ষাঃ

বিষয়বস্তুর বিশ্লেষণ (Content Analysis) :

সমগ্র উপ- এককের একক বিশ্লেষণ  করা হল।

 

৬. আচরণগত উদ্দেশ্য নির্ধারণ (Instructional objectives):-

বৌদ্ধিক মাত্রা । শিক্ষার্থীরা পাঠ্য বিষয় থেকে-

  1. স্মরণমূলক :

  • সংবেদনের সংজ্ঞা বলতে পারবে। (তথ্যগত জ্ঞান)

  • প্রত্যক্ষনের শ্রেণীবিভাগগুলি নাম উল্লেখ করতে পারবে । (ধারণাগত জ্ঞান)

  • ধারণা বৈশিষ্ট্য গুলি ব্যাখ্যা করতে পারবে । (ধারণাগত জ্ঞান)

     2.  বোধমূলক :

  • সংবেদন ও প্রত্যক্ষণের মধ্যে পার্থক্য নির্ণয় করতে পারবে। (ধারণাগত জ্ঞান)

  • ভ্রান্ত প্রত্যক্ষণের কারণগুলি ব্যাখ্যা করতে পারবে । (ধারণাগত জ্ঞান)

  • ধারণা গঠনের নীতি আলোচনা করতে পারবে। (পদ্ধতিগত জ্ঞান)

  1. প্রয়োগমূলক :

  • দর্শন সংবেদন সম্পর্কে আলোচনা করতে পারবে । (ধারণাগত জ্ঞান)

  • প্রত্যক্ষনের সমগ্রতাবাদী গেস্টাল মতামত ব্যাখ্যা করতে পারবে। (তথ্যগত জ্ঞান)

  • ধারণা গঠনের প্রক্রিয়াটি সংক্ষেপে প্রয়োগ করতে পারবে। (ধারণাগত জ্ঞান)

  1. বিশ্লেষণমূলক :

  • শিক্ষায় সংবেদনের বিশিষ্ট গুলি বিশ্লেষণ করতে পারবে। (তথ্যগত জ্ঞান)

  • প্রত্যক্ষনের মনোবিজ্ঞানিক দিক বিশ্লেষণ করতে পারবে। (ধারণাগত জ্ঞান)

  • ধারণা গঠনের স্তর গুলি বিশ্লেষণ করতে পারবে। (পদ্ধতিগত জ্ঞান)

  1. মূল্যায়নমূলক :

  • শিক্ষাক্ষেত্রে ইন্দ্রিয় প্রশিক্ষণ সম্পর্কে মূল্যায়ন করতে পারবে। (পদ্ধতিগত জ্ঞান)

  • শিক্ষায় প্রত্যক্ষনের গুরুত্ব বিচার করতে পারবে। (ধারণাগত জ্ঞান)

  • ধারণার প্রয়োজনীয়তার মূল্য বিচার করতে পারবে। (পদ্ধতিগত জ্ঞান)

  1. সৃজনমূলক :

  • সংবেদনের বিভিন্ন মাধ্যমগুলি মানবজীবনে কতোটা গুরুত্বপূর্ণ তার সঠিক চিন্তাভাবনা করতে পারবে । (অধি জ্ঞান)

  • প্রত্যক্ষণ মূলক প্রশিক্ষণ কিভাবে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উত্তম শিখনের সাহায্য করে তা উল্লেখ করতে পারবে। (অধি জ্ঞান)

  • শ্রেণি শিখন এ ধারণা গঠনের গুরুত্বপূর্ণ উপাদানগুলি যুক্তি দিয়ে বোঝাতে পারবে।(তথ্যগত জ্ঞান)

৭. অভীক্ষাপত্রের খসড়ার প্রাস্তুতি করন  (Preparation of Blue Print) :-

 

 

৮. অভীক্ষাপত্রের খসড়া  (Blue Print for CRT) :-

 

 

৯. অভীক্ষা পত্র (Unit Test Item)

 

শ্রেণী:  একাদশ ।

বিষয়:  শিক্ষা বিজ্ঞান ।                                   মোট নম্বর : ২০.

একক:  জ্ঞানার্জনের প্রক্রিয়া (প্রত্যক্ষণ )                                               সময় : ৩০মিনিট.

  1. নৈব্যত্যিক প্রশ্নঃ (সঠিক উত্তর নির্বাচন কর)                                          (1×10=10)

১. প্রত্যক্ষণ হলো একটি মানসিক প্রক্রিয়া – (তথ্যগত স্মরণমুলক)

(i) সামাজিক প্রক্রিয়া । (ii) দৈহিক প্রক্রিয়া । (iii) প্রাক্ষোভিক প্রক্রিয়া । (iv) মানসিক প্রক্রিয়া ।

২. প্রত্যক্ষণের সময় মানুষের মন থাকে- (তথ্যগত স্মরণমুলক)

(i) নির্দিষ্ট । (ii) অতি সক্রিয়। (iii) সক্রিয় ।(ii) সক্রিয় ও নির্দিষ্টের মাঝামাঝি ।

৩.  সাইকো ফিজিক্যাল শাখার প্রতিষ্ঠা হলেন – (তথ্যগত বোধমুলক)

  • মনোবিদ টিচেনার।(ii)জি টি ফেকনার।(iii)অধ্যাপক সালি।(iv)জে এস ব্রুনার।

৪. অধ্যাস এর অপর নাম হল – (তথ্যগত প্রয়োগমুলক)

  • সাক্ষাৎ প্রত্যক্ষণ ।(ii) অর্জিত প্রত্যক্ষণ । (iii) সং প্রত্যক্ষণ। (iv)ভ্রান্ত বীক্ষণ ।

৫. জ্ঞানের প্রবেশপথ হল-  (তথ্যগত স্মরণমুলক)

  • সংবেদন ।(ii) প্রত্যক্ষণ । (iii) ধারণা  । (iv) ইন্দ্রিয় ।

৬. যে পদ্ধতিতে কয়েকটি বিচ্ছিন্ন ঘটনার অভিজ্ঞতা থেকে সাধারণ ধারণ ধারণা গঠন করা হয় তাকে বলে  –     (ধারনাগত স্মরণমুলক)

  • আরোহন পদ্ধতি । (ii) প্রত্যক্ষ পদ্ধতি । (iii) ।অব্রহণ পদ্ধতি (iv) । পরোক্ষ পদ্ধতি

 ৭.  বিভিন্ন উত্তেজনার ফলে যে __ অর্জিত হয় তাকে প্রত্যক্ষন বলে। (ধারণাগত  বিশ্লেষণ মূলক )

  • কৌশল।(ii)জ্ঞান।(iii)দক্ষতা।(iv)কুশলতা।

 ৮. বস্তুধর্মী জ্ঞানী হলো__ ।(তথ্যগত স্মরণমুলক)

  • সংবেদন।(ii)আত্তিকরন(iii) প্রত্যক্ষণ ।(iv) ধারণা।

 ৯. __ আমাদের মনে আংশিক অভিজ্ঞতা দেয় । (ধারনাগত স্মরণমুলক)

(i) ধারণা (ii) সংবেদন। (iii) প্রত্যক্ষণ। (iv) আত্তিকরন।

 ১০. __ চিন্তন প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ দিক। (ধারণাগত  বিশ্লেষণ মূলক )

(i)কল্পনা। (ii) প্রত্যক্ষণ ।(iii) সংবেদন। (iv) ধারণা

 

2.আতি সংক্ষিপ্ত প্রশ্নঃ                                                                 (2×5=10)

 ১. সংবেদন কি? (তথ্যগত স্মরণমুলক)

 ২. ধারণা গঠনে দুটি নীতি লেখ ( ধারনাগত প্রয়োগমুলক)

  ৩. সংবেদন ও প্রত্যক্ষণের দুটি পার্থক্য লেখ? (তথ্যগত বোধমুলক)

 ৪. প্রত্যক্ষণে ধর্মগুলোর সংক্ষেপে লেখ?(পদ্ধতিগত মূল্যায়নমূলক)

 ৫. ধারণার যেকোনো দুটি বৈশিষ্ট্য উল্লেখ কর। (তথ্যগত স্মরণমুলক)

3. সংক্ষিপ্ত প্রশ্নঃ                                                                         (3×2=6)

 ১.  প্রত্যক্ষণের মনোবিজ্ঞানিক বিশ্লেষণ সংক্ষেপে আলোচনা কর। (ধারণাগত  বিশ্লেষণমূলক )

২. ধারণা গঠনের তত্ত্ব তিনটি লেখ । (তথ্যগত প্রয়োগমুলক)

4. রচনাধমী প্রশ্নঃ                                                                            (4×1=4)

 ১. প্রত্যক্ষণ সম্পর্কে সামগ্রবাদীদের অভিমত গুলি সংক্ষেপে  উল্লেখ কর। (আধিজ্ঞান সৃজনমুলক)

 

১০. আদর্শ উত্তরপত্র 

(একটি আদর্শ পারদর্শিতা  অভীক্ষার উত্তর পত্রের নামুনা অবশ্যই দিতে হবে।)


1.3.7(B) One Achievement Test Construction.

Pedagogical Analysis for Education.শিক্ষণবিজ্ঞানসম্মত বিশ্লেষণ.1.3.7(B) One Pedagogical Analysis

Share
error: Content is protected !!