Determining the objectivity of a tool. Practicum on B.Ed.C-1.2.9. ( একটি প্রশ্নপত্রের নৈব্যত্তিকতা নির্ণয় )

Captureger
619 Views

Determining the objectivity of a tool . B.Ed. Course – 1.2.9 /Semester – II. (একটি প্রশ্নপত্রের নৈব্যত্তিকতা নির্ণয়)

A . Introduction :-

                                                         পারদর্শিতা অভীক্ষার বহুল প্রচলিত শ্রেণীবিভাগ হল শিক্ষক নির্ভর অভীক্ষা।শিক্ষক মহাশয় অভীক্ষা প্রস্তুত করে শিক্ষার্থীর সাফল্য পরিমাপ করেন। কিন্তু অভীক্ষা প্রয়োগের ক্ষেত্রে অনেক সময় শিক্ষকের ব্যক্তিগত প্রভাব পরিলক্ষিত হয়। সেক্ষেত্রে মূল্যায়নে ব্যক্তিগত প্রভাব দেখা যায়। কোনো অভীক্ষার নির্ভরযোগ্য নির্ণয়ের ক্ষেত্রে নৈব্যত্তিকতা সম্পর্কে যথেষ্ট নজর দেওয়া প্রয়োজন। তাই যে অভীক্ষা ব্যক্তি নিরপেক্ষ বৈশিষ্ট্য নিয়ে গড়ে ওঠে বলে সেই অভীক্ষাকে নৈব্যত্তিক অভীক্ষা বলে ।একটি রচনাধর্মী অভীক্ষাকে ভেঙে অনেকগুলি নৈব্যত্তিক অভীক্ষা যেমন প্রস্তুত করা যায়। তেমনি নৈব্যত্তিকতা শিক্ষার্থীকে সঠিক উত্তর দিতে হয়। একটি আদর্শ প্রশ্নপত্র তৈরি ক্ষেত্রে নির্ভরযোগ্যতা ও যথার্থতার পাশাপাশি কতোটা নৈবর্তিকতা আছে তার লক্ষ্য করতে হয়। তাই একটি প্রশ্নপত্রের নৈব্যত্তিকতা নির্ণয় মূলত তিন ধরনের মধ্য দিয়ে হয়ে থাকে।যা হলো –

i) অভীক্ষা প্রস্তুতি সংক্রান্ত নৈব্যত্তিকতা।

ii) অভীক্ষা প্রয়োগ সংক্রান্ত নৈব্যত্তিকতা।

iii) অভীক্ষার ফলাফল বিশ্লেষণ সংক্রান্ত নৈব্যত্তিকতা।

B. Objectives :- 

আলোচ্য প্রাক্টিক্যালটি সম্পন্ন করার শেষে ,যে সকল উদ্দেশ্য গুলি সম্পর্কে অবগত হওয়া যাবে । সেগুলি হল –

  1. নৈব্যত্তিকতা সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

  2. নৈব্যত্তিক  অভীক্ষার বিভিন্ন প্রকার শ্রেণীবিভাগগুলি সম্পর্কে জানা যাবে।

  3. শিক্ষার্থীদের বৌদ্ধিক ক্ষমতা সম্পর্কে অবগত হওয়া যাবে।

  4. নৈব্যত্তিক  অভীক্ষা প্রস্তুত সম্পর্কে অবগত হওয়া যাবে ।

  5. নৈব্যত্তিক  অভীক্ষা প্রয়োগ সম্পর্কে অবগত হওয়া যাবে।

  6. নৈব্যত্তিক  অভীক্ষা বিশ্লেষণ ও আদর্শ উত্তরপত্র নির্ণয় সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

C.  Classification of Objectives type Test items :- 

নৈব্যত্তিক অভীক্ষার প্রকারভেদ গুলি হল –

  1.  স্মৃতিমন্থন জাতীয় বা একবাক্যে উত্তর দাও ।(One word Answer/ Short -Recall)

  2. সম্পূর্ণকরন জাতীয়। (Complication Type)

  3.  সম্পর্ক স্থাপন জাতীয় । (Matching Type)

  4. শ্রেনীকরন  জাতীয় । (Classification Type)

  5. বহুনির্বাচন  জাতীয় । (M.C.Q Type )

  6. উপমা জাতীয়।  (Analogy Type )

  7.  সথ্য- মিথ্যা নিণয়। (True-False Type)

  8. পুনবিন্য়াস জাতীয়। (Rearrange Type)

D. Principles of construction Objectives Test:-

নৈব্যত্তিক  অভীক্ষা গঠনে কয়েকটি নীতি অনুসরণ করতে হয়,-  সেগুলি হল –

  1. নৈব্যত্তিক অভিক্ষার উদ্দেশ্য গুলি খুবই সুস্পষ্ট ভাাবে নির্বাচন করতে হবে।

  2. প্রতিটি নৈব্যত্তিক অভীক্ষার প্রশ্ন প্রস্তুতির সময় সঠিক উদ্দেশ্য নির্বাচন করতে হবে।

  3. সঠিক উদ্দেশ্য নির্বাচন করে নৈব্যত্তিক পরীক্ষার প্রশ্ন গুলি প্রস্তুত করতে হবে।

  4. অনুমান করে উত্তর দেওয়ার প্রচেষ্টা পরিহার করতে হবে।

  5. প্রশ্নপত্র যেন শিক্ষার্থীদের বোধগম্য হওয়া উচিত ।

  6. নৈব্যত্তিক অভীক্ষা  গঠনে বানান ভুল যাতে না হয় সেই চেষ্টা করতে হবে।

  7. নৈব্যত্তিক  অভীক্ষার  ভাষার ধরন স্পষ্ট রাখতে হবে ।

  8. নৈব্যত্তিক অভীক্ষার উপাদান গুলি পরিকল্পনা ও পরিমার্জনের দ্বারা নির্বাচন করে  প্রস্তুত করতে হবে।

E. Preparation of Objectives Type Test Item :-

1. নৈব্যত্তিক অভীক্ষা প্রস্তুতির ক্ষেত্রে যে বিষয়গুলি লক্ষ্য রাখতে হবে। সেগুলি হল  –

  • প্রত্যেকটি প্রশ্ন যেন ব্যক্তি নিরপেক্ষ হয়।

  • প্রশ্ন তৈরি ক্ষেত্রে সংস্কৃতির প্রভাব মুক্ত যেন হয়।

  •   উদ্দেশ্য অনুসারে প্রশ্নগুলি তৈরি করা দরকার।

2.  নৈব্যত্তিক অভীক্ষা প্রয়োগের ক্ষেত্রে যে বিষয়গুলি লক্ষ্য রাখতে হবে। সেগুলি হল  –

  • শিক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের নির্দেশনা দেওয়া হয়।

3. নৈব্যত্তিক অভীক্ষা বিস্লেষনের ক্ষেত্রে যে বিষয়গুলি লক্ষ্য রাখতে হবে। সেগুলি হল  –

  • Scoring key যেন ভুল না হয়।

F. Framing of the Objectives Type Test Item :-

একটি আদর্শ নৈব্যক্তিক  প্রশ্নাবলী নমুনা উল্লেখ করা হলো।

1.  CONTENT ANALYSIS :-

(এই প্রাকটিক্যালটি যার যে মেথড বিষয়, সে অনুযায়ী তৈরী করা উচিৎ )

পাঠ্যপুস্তক বিষয়বস্তু বিশ্লেষণ সংক্রান্ত সাধারণ তথ্য :-

বিষয়ঃ-   শিক্ষা বিজ্ঞান ।                            এককঃ-   শিক্ষার  উপাদান সমূহ।

শ্রেণীঃ-   একাদশ ।                              উপ- এককঃ-   শিক্ষার্থী , শিক্ষক  , পাঠ্যক্রম  , বিদ্যালয়  ,।

                                                            আজকের পাঠঃ-  সমগ্র উপ -একক।

2.  BEHAVIOURAL OBJECTIVES :-

আচরণগত উদ্দেশ্যসমূহ –

১.স্মরণমূলক:শিক্ষা প্রক্রিয়ার প্রধান উপাদান কি তা শিক্ষার্থীরা স্মরণ করতে পারবে । (তথ্যগত জ্ঞান)

                         .  বিদ্যালয়ের সংজ্ঞা কি হবে তা শিক্ষার্থীরা বলতে পারবে ।                         (তথ্যগত জ্ঞান)

২. বোধমূলকঃ- . পাঠক্রমের গতানুগতিক ও আধুনিক ধারণা সম্পর্কে শিক্ষার্থীরা পার্থক্যকরণ করতে পারবে।                                                                                                                                                                               (ধারণাগত জ্ঞান)

                          . শিক্ষার্থীরা আধুনিক শিক্ষায় শিক্ষকের ভূমিকা   ব্যাখ্যা করতে পারবে ।(পদ্ধতিগত জ্ঞান)

৩. প্রয়োগমূলকঃ- . শিক্ষার্থীরা পাঠক্রমের শ্রেণীবিভাগগুলি উল্লেখ করতে পারবে ।              (তথ্যগত জ্ঞান)

                          .শিক্ষার্থীরা পাঠ্যক্রমের আধুনিক ধারণা সম্পর্কে মতামত দিতে পারবে।(ধারণাগত জ্ঞান)

৪.বিশ্লেষণমূলকঃ-. শিক্ষার্থীরা বিদ্যালয়ের বৈশিষ্ট্য গুলি বিশ্লেষণ করতে পারবে ।                (তথ্যগত জ্ঞান)

                          . শিক্ষার্থীরা পাঠক্রমের পর্যায়ক্রমিক সম্পর্কসমূহ বিশ্লেষণ করতে পারবে।(ধারণাগত জ্ঞান)

৫.মূল্যায়নমূলকঃ- শিক্ষার্থীরা শিক্ষকের সহজাত গুণাবলীর গুরুত্ব বিচার করতে পারবে।    (পদ্ধতিগত জ্ঞান) 

                           .শিক্ষার্থীরা শিক্ষার উপাদান হিসেবে পাঠ্যক্রমের মূল্যায়ন করতে পারবে। (ধারণাগত জ্ঞান)

৬.সৃজনমূলকঃ- .শিক্ষক শিক্ষার্থীরা শিক্ষকের অর্জিত গুণাবলী গুলি একটি চার্টের মাধ্যমে দেখাতে পারবে।                                                                                                                                                                                      (তথ্যগত জ্ঞান)

                     .শিক্ষা কেন পাঠক্রমের ওপর অধিক নির্ভরশীল তা যুক্তি দিয়ে বোঝাতে পারবে।   (অধি জ্ঞান) 

3.  PREPARATION OF THE TEST ITEM :-

অভীক্ষা পত্র/প্রশ্নপত্র


শ্রেণীঃ- একাদশ ।                                                                                            বিষয়ঃ- শিক্ষাবিজ্ঞান ।

 সময়ঃ-  ৪০ মিনিট।                                                                                                          পূর্ণমানঃ-   ২৫

                                                                         এককঃ- শিক্ষার উপাদান সমূহ।


A. নৈ ব্য্ র্তিক প্রশ্ন :

1.সঠিক উত্তরটি নির্বাচন করো।                                                                   (১ x ৩  = ৩)

(i) শিক্ষার প্রধান উপাদান –                                                                (তথ্যগত স্মরণমূলক)

(a) শিক্ষক  । (b) শিক্ষার্থী ।  (c) পাঠ্যক্রম । (d) বিদ্যালয় ।

(ii) শিক্ষার্থী যা কিছু শেখে তাই হল পাঠ্যক্রম, উক্তিটি কার –              (ধারণাগত বোধমূলক)

 (a) পেইনির  ।  (b ) হরিনর । (c) ক্যানিংহাম । (d) ফ্রয়েবেল ।

(iii) শিক্ষাকে বাগানের মালি রূপে অভিহিত করেছেন –                      (ধারণাগত বোধমূলক)

(a) রবীন্দ্রনাথ । (b) ফ্রয়েবেল । (c) ডিউই   ।  (d) মণ্ডেসরি  ।

2.শূন্যস্থান পূরণ কর –                                                                              (১x৩ = ৩)

(i) কারিকুলাম শব্দটি _______ শব্দ থেকে এসেছে।                  (তথ্যগত বিশ্লেষণমূলক)

(ii) পাঠক্রম শিক্ষার লক্ষ্য নয় লক্ষ্যে পৌঁছানোর ______।       (তথ্যগত বিশ্লেষণমূলক)

(iii)আধুনিক পাঠ্যক্রম ______নির্ভর ।                                    (তথ্যগতবিশ্লেষণমূলক)

3.শূন্যস্থান পূরণ কর – 

 ( এইভাবে বাকি নৈব্যত্তিক অভীক্ষা গুলি লিখতে হবে………………………………..)

G. Answer Key of the Objectives Type Test Item :-

A. নৈ ব্য্ র্তিক প্রশ্ন :

1.সঠিক উত্তরটি নির্বাচন করো। 

(i) শিক্ষার প্রধান উপাদান –  (b) ……

 

H. Conclusion :-

                                     নৈব্যত্তিক অভীক্ষা গঠনের নীতিগুলি অনুসরণ করলে একটি আদর্শ অভিক্ষার নৈব্যত্তিকতা লক্ষ্য করা যায় ।পরীক্ষকের ব্যক্তিগত প্রভাব মুক্ত মূল্যায়নের জন্য পূর্ব নির্ধারিত স্কোরিং নির্দেশনা ব্যবহৃত হয়ে থাকে ।বর্তমানে এই অভীক্ষা অনুমান সাপেক্ষ হলেও শিক্ষার্থীদের কাছে গ্রহণযোগ্যতা বেশি।তেমনি শিক্ষকের শিক্ষকের ব্যক্তিগত প্রভাব মুক্ত। শিক্ষকেরও ব্যক্তিগত প্রভাব মুক্ত। এই ধরনের অভীক্ষা মুখস্ত বিদ্যার পরিপন্থী হওয়ায় শিক্ষার্থী বিষয়ভিত্তিক জ্ঞানের গভীর চিন্তনমূলক জ্ঞানের পরিমাপ করা যায় ।তাই খুব সহজেই আদর্শাইত , নির্ভরযোগ্য , কম সময়ের অভীক্ষা হল নৈব্যত্তিক অভীক্ষা।

What did I Learn :-

 

  •  নৈব্যত্তিক অভীক্ষা সম্পর্কে সম্পূর্ণ ধারণা পাওয়া গেল।

  • নৈবর্তিক অভিজ্ঞার নীতিগুলি এবং প্রকার গুলি সম্পর্কে অবগত হয়ে গেল।

  • পরিশেষে নৈবর্তিক অভিক্ষা প্রস্তুতি ও প্রয়োগ বিশ্লেষণের ক্ষেত্রে সুস্পষ্ট ধারণা পাওয়া গেল ।

সুতরাং শ্রেণি শিখনে শিক্ষক নির্মিত অভিক্ষা প্রয়োগের ক্ষেত্রে নৈবর্তিক অভীক্ষা মাধ্যমে শিক্ষার্থীদের লব্ধ জ্ঞান পরিমাপের এক উত্তম মাধ্যম হয়ে উঠেছে।

I. Reference :-

(APA Style)

example for:- Author last name, First initial, (Year). Book title : Publishers.

See PDF ….

Determining the objectivity of a tool
Share
error: Content is protected !!