Pedagogical Analysis for Education.শিক্ষণবিজ্ঞানসম্মত বিশ্লেষণ.1.3.7(B) One Pedagogical Analysis

B.Ed Semester-III

Pedagogy of social science (Education)

Practicum/Engagement with Field

1.3.7(B) One Pedagogical Analysis.

 

১.  Pedagogical Analysis (শিক্ষণবিজ্ঞানসম্মত বিশ্লেষণ):

Pedagogical Analysis হল যা বাংলা প্রতিশব্দ শিক্ষণবিজ্ঞানসম্মত বিশ্লেষণ ।যেখানে Pedagogy হলো শিক্ষনের বিজ্ঞান এবং Analysis হল কোন একককে ছোট ছোট উপ-এককে বিভাজন করার পদ্ধতি ।এই দুই শব্দের  সমন্বয়ের ভিত্তিতেই গড়ে উঠেছে শিক্ষণবিজ্ঞানসম্মত বিশ্লেষণ ।

Pedagogi শব্দটির উৎপত্তি গ্রিক শব্দ Paidagogos  থেকে এসেছে । যার অর্থ হল- যারা শিশুদের বিদ্যালয়ে দিয়ে বা নিয়ে আসে তাদের বোঝানো হতো এবং যারা শিশুদের পরিচর্যা করত। কিন্তু পরবর্তী সময়ে এটি শিক্ষাদানের কাজের সঙ্গে যুক্ত হয়। তাই আধুনিক শিক্ষা পদ্ধতিতে যেখানে কোন পাঠ্য বিষয়বস্তুর উপর অত্যাধিক গুরুত্ব দিয়ে ,বিজ্ঞানসম্মতভাবে উপস্থাপন করতে প্রয়োজন হয়।

এটি এক প্রকার প্রাক শিক্ষণ প্রস্তুতির প্রক্রিয়া । যেখানে শ্রেনীকক্ষে শিক্ষক মহাশয় কোন বিষয়বস্তুকে এককের উপ-একক অনুসারে উপস্থাপন করেন ।বর্তমানে শিশু মনোবিজ্ঞান সম্মত পাঠ্যক্রমে শ্রেণী শিক্ষণকে কার্যকারী করার জন্য  শিক্ষণবিজ্ঞানসম্মত বিশ্লেষণ একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া।

২. শিক্ষণবিজ্ঞানসম্মত বিশ্লেষণের উদ্দেশ্য:-

  1. শ্রেণী শিক্ষণকে শিক্ষাদানের পূর্বে সার্থকভাবে প্রস্তুত করতে সাহায্য করা ।

  2. নির্দেশমূলক উদ্দেশ্যের পরিপেক্ষিতে শ্রেণি শিক্ষনে সহায়তা করা ।

  3.  শিক্ষক –শিক্ষন প্রক্রিয়াকে সার্থক ভাবে কার্যকারী করা ।

  4. পাঠ একক অন্তর্গত বিষয়কে নির্দিষ্ট শিক্ষণ পদ্ধতি, উপকরণ এবং মূল্যায়ন প্রক্রিয়ার মাধ্যমে সার্থক শিখনের সাহায্য করা।

৩. শিক্ষণবিজ্ঞানসম্মত বিশ্লেষণের গুরুত্ব ;-

  1. শ্রেণী শিক্ষনে পাঠদানের পূর্বে শিক্ষক- শিক্ষীকাদের পদ্ধতিতে নিবাচনেসাহায্য করে।

  2. শিক্ষণ বিজ্ঞানসম্মত পাঠদানের ফলে শ্রেণী শিক্ষণ সুসংবদ্ধ হয়ে ওঠে ।

  3. মূল্যায়ন কার্যে দক্ষতা বৃদ্ধি পায়।

  4. সর্বোপরি শিক্ষা ব্যবস্থার গুণগত উন্নতি সাধন হয়ে থাকে।

৪. শিক্ষণবিজ্ঞানসম্মত বিশ্লেষণ:


(*)চিহ্নিত অঙশ বিশ্লেষণ করা হল।

৫. পূর্ব জ্ঞান (Privious Knowledge) :

একাদশ শ্রেণীর শিক্ষার্থীরা পূর্বপাঠে সংবেদন কি? সংবেদনের সংজ্ঞা ,বৈশিষ্ট্য, শ্রেণীবিভাগ সহ তাৎপর্য সম্পর্কে অবগত হয়েছে। বর্তমানে জ্ঞান অর্জনের প্রক্রিয়া হিসাবে এককের উপ-একক অনুসারে শিক্ষার্থীর কাছে উপস্থাপনের সময় লিখিত প্রশ্নগুলি করবেন।–

  1. জ্ঞানার্জনের প্রক্রিয়া বলতে কী বোঝায় ?

  2. কিভাবে জ্ঞান অর্জন প্রক্রিয়া সম্পন্ন হয়?

  3. সংবেদনের তিনটি বৈশিষ্ট্য উল্লেখ কর ?

  4. জ্ঞানেন্দ্রিয় ও সংবিধানের মধ্যে সম্পর্ক কি ?

  5. সংবেদনের মধ্যে সম্পর্ক কি ?

  6. ইন্দ্রিয় প্রশিক্ষণ কাকে বলে ?

  7. শিক্ষাই সংগঠনের গুরুত্ব কি?

  8. জ্ঞানেন্দ্রিয় অনুযায়ী সংবেদন কে কয় ভাগে ভাগ করা যায়?

৬. নির্দেশামূলক উদ্দেশ্য  (Instructional objectives):-

বৌদ্ধিক মাত্রা । শিক্ষার্থীরা পাঠ্য বিষয় থেকে-

  1. স্মরণমূলক :

  • প্রত্যক্ষণ বলতে কী বোঝায় তা উল্লেখ করতে পারবে ।

  • সংবেদনের পরবর্তী স্তর কি তা স্মরণ করতে পারবে ।

    2. বোধমূলক :

  • সংবেদন ও প্রত্যক্ষণের পার্থক্য নির্ণয় করতে পারবে।

  • প্রত্যক্ষনের  সম্পর্কে গেস্টাল মতবাদ ব্যাখ্যা করতে পারবে।

  1. প্রয়োগমূলক :

  • প্রত্যক্ষণের পাঁচটি স্তরের নাম উল্লেখ করতে পারবে।

  • ভ্রান্ত প্রত্যক্ষণের কারণগুলি বর্ণনা করতে পারবে।

  1. বিশ্লেষণমূলক :

  • প্রত্যক্ষনের মনোবিজ্ঞানিক বিশ্লেষণ গুলি সংক্ষেপে আলোচনা করতে পারবে।

  • শিক্ষাই প্রত্যক্ষনেরগুরুত্ব বিশ্লেষণ করতে পারবে।

  1. মূল্যায়নমূলক :

  • প্রত্যক্ষণ মূলক প্রশিক্ষণ কিভাবে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উত্তম শিখনের সাহায্য করে তা উল্লেখ করতে পারবে।

  • প্রত্যক্ষনের স্তর গুলি শ্রেণীকরণ করতে পারবে।

  1. সৃজনমূলক :

  • প্রত্যক্ষনের বৈশিষ্ট্য গুলি উল্লেখ করতে পারবে শিক্ষায় প্রত্যক্ষণে তাৎপর্য আলোচনা করতে পারবে।

  • স্থান বা দূরত্ব এবং গভীরতা প্রত্যক্ষনের শরীর বৃদ্ধি ও কারণ গুলি কতটা সুদূরপ্রসারী প্রভাব ফেলেছে তা উল্লেখ করতে পারবে।

৭. উপ-একক অনুসারে বিষয়বস্তু বিশ্লেষণ (Analysis of the sub Unit):

প্রত্যক্ষন:

সংবেদনের পরবর্তী স্তর হলো প্রত্যক্ষণ। কোন বিষয়ে যখন অর্থপূর্ণভাবে সংবেদন করি তখনই হয় প্রত্যক্ষণ ।

Stout এর মতে,  প্রত্যক্ষণ একাধিক সংবেদনে দ্বারা গঠিত ।

সমগ্রবাদিদের মতে, অভিজ্ঞতা সুসংবদ্ধ রুপই হলো প্রত্যক্ষণ।

প্রত্যক্ষণের স্তর:

পৃথকীকরণ ,সাদৃশ্যকরণ ,অনুমান ,প্রভৃতি ।

প্রত্যক্ষনের বৈশিষ্ট্য:

প্রত্যক্ষণ একপ্রকার মানসিক প্রক্রিয়া কিন্তু ব্যক্তিভেদের পৃথক হয়ে থাকে ।

প্রত্যক্ষনের সমগ্রবাদীদের নীতিগুলি হল:

নৈকটের নীতি ,অবিচ্ছিন্নতার নীতি , সাদৃশ্যের নীতি ,পরিবর্তনশীলতার নীতি, প্রভৃতি।

প্রত্যক্ষনের শিক্ষাগত তাৎপর্য:

প্রত্যক্ষণ  শিক্ষণের উপর প্রভাব বিস্তারকারী সক্রিয়তা ভিত্তিক সমস্যা সমাধানে শিখনের সহায়ক । আধুনিক শিশু কেন্দ্রিক শিক্ষা ব্যবস্থায়  মন্তেশ্বরী, ফ্রেয়েবেল  প্রমুখো মনোবিদরা শ্রেণীর শিক্ষনে প্রত্যক্ষণের উপর গুরুত্ব দিয়েছেন।

৮. শিক্ষণ কৌশল (Teaching Learning Strategies):

শ্রেণী শিখনে  শিক্ষক- শিক্ষীকা শিখন কৌশল হিসেবে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করবেন।

  • বক্তৃতা পদ্ধতি:-

জ্ঞানার্জন প্রক্রিয়া হিসেবে প্রত্যক্ষনের বৈশিষ্ট্য গুলি বক্তৃতা পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীর সামনে উপস্থাপন করবেন ।

  • প্রতিপাদন পদ্ধতি:-

বিভিন্ন প্রকার প্রত্যক্ষণের চিত্র ও  মডেলের মাধ্যমে উপস্থাপন করবেন ।

  • আলোচনা পদ্ধতি:-

সংবেদন ও প্রত্যক্ষণের মধ্যে পার্থক্য গুলি শিক্ষার্থীদের সঙ্গে প্রশ্ন উত্তরের মাধ্যমে শ্রেণী শিখনে আলোচনা করবেন।

  • আবিষ্কার পদ্ধতি :-

আবিষ্কারমূলক সমগ্র নীতিগুলি কতটা উপযোগী তা সমগ্রবাদীদের মতামত অনুসারে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহের জন্য আবিষ্কার মূলক মনোভাব গড়ে উঠবে ।

৯. শিক্ষা উপকরণের ব্যবহার:(Use of Teaching Aids):

  • সাধারণ উপকরণ: বিভিন্ন রঙের ছক বোর্ড রাস্তার পয়েন্টার প্রভৃতি ।

  • বিশেষ উপকরণ : প্রত্যক্ষণী নীতিগুলি নিম্নলিখিত চাটে বা চিত্র সম্মিলিত বিশেষ উপকরণ ব্যবহার করবেন।

  • কৃষ্ণ ফলকের ব্যবহার : কিভাবে প্রত্যক্ষণ হয় বা প্রত্যক্ষনের বৈশিষ্ট্য গুলি কৃষ্ণ ফলকে লিপিবদ্ধ করবেন।

১০.অভীক্ষাপএের খসরা (Blue Print for CRT) :

 

 

১১. অভীক্ষা পত্র (Unit Test Item):

শ্রেণী:  একাদশ ।

বিষয়:  শিক্ষা বিজ্ঞান ।                                                                    মোট নম্বর :২০.

একক:  জ্ঞানার্জনের প্রক্রিয়া (প্রত্যক্ষণ )                                               সময় : ৩০মিনিট.

A. নৈব্যত্যিক প্রশ্নঃ (সঠিক উত্তর নির্বাচন কর)                                             (1×4=4)

    ১. প্রত্যক্ষণ হলো একটি মানসিক প্রক্রিয়া – (তথ্যগত স্মরণমুলক)

(i) সামাজিক প্রক্রিয়া । (ii) দৈহিক প্রক্রিয়া । (iii) প্রাক্ষোভিক প্রক্রিয়া । (iv) মানসিক প্রক্রিয়া ।

    ২. প্রত্যক্ষণের সময় মানুষের মন থাকে- (তথ্যগত স্মরণমুলক)

(i) নির্দিষ্ট । (ii) অতি সক্রিয়। (iii) সক্রিয় ।(ii) সক্রিয় ও নির্দিষ্টের মাঝামাঝি ।

    ৩.  সাইকো ফিজিক্যাল শাখার প্রতিষ্ঠা হলেন – (তথ্যগত বোধমুলক)

(i)মনোবিদ টিচেনার।(ii)জি টি ফেকনার।(iii)অধ্যাপক সালি।(iv)জে এস ব্রুনার।

    ৪. অধ্যাস এর অপর নাম হল – (তথ্যগত প্রয়োগমুলক)

 (i) সাক্ষাৎ প্রত্যক্ষণ ।(ii) অর্জিত প্রত্যক্ষণ  (iii) সং প্রত্যক্ষণ। (iv)ভ্রান্ত বীক্ষণ ।

B. আতি সংক্ষিপ্ত প্রশ্নঃ                                                                                (2×3=6)

    ১. প্রত্যক্ষণ  বলতে কী বোঝায়? (তথ্যগত স্মরণমুলক)

    ২. সংবেদন ও প্রত্যক্ষণের দুটি পার্থক্য লেখ? (ধারনাগত প্রয়োগমুলক)

   ৩. প্রত্যক্ষণে ধর্মগুলোর সংক্ষেপে লেখ? (পদ্ধতিগত মূল্যায়নমূলক)

C. সংক্ষিপ্ত প্রশ্নঃ                                                                                          (3×2=6)

    ১. প্রত্যক্ষণের মনোবিজ্ঞানিক বিশ্লেষণ সংক্ষেপে আলোচনা কর। (ধারণাগত  বিশ্লেষণ মূলক )

    ২.  শিক্ষায় প্রত্যক্ষনের গুরুত্ব নির্দেশ কর ।  (ধারনাগত বোধমুলক)

D. রচনাধমী প্রশ্নঃ                                                                                         (4×1=4)

    ১. প্রত্যক্ষণ সম্পর্কে সামগ্রবাদীদের অভিমত গুলি সংক্ষেপে  উল্লেখ কর। (আধিজ্ঞান সৃজনমুলক)

1.3.7(B) One Pedagogical Analysis for Education.

 

https://bengaliedu.in/1-3-7b-one-achievement-test-construction-%e0%a6%aa%e0%a6%be%e0%a6%b0%e0%a6%a6%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%b6%e0%a6%bf%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%85%e0%a6%ad%e0%a7%80%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b7/

Share
error: Content is protected !!