B.Ed Semester – 4, Course – 1.4.10, (Creating and Inclusive School) Identification one Pupil with special needs in the primary school.

A. Introduction :-

অন্তর্ভুক্তিমূলক বিষয় ভিত্তিক শিক্ষায় বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের সনাক্তকরণ ও সম্ভাব্য সমাধানযোগ্য সিদ্ধান্ত দেওয়া।এখানে বি.এড  ৪থ সেমিস্টারের ১.৪.১০ কোর্সের অন্তর্গত প্র্যাকটিক্যালের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো, যেখানে প্রাথমিক বিদ্যালয় কোন একজনকে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীকে পর্যবেক্ষণ করে সনাক্তকরণের চেষ্টা করা ।তাই মূল লক্ষ্য হলো সমাজের প্রান্তিক শিক্ষার্থীর সুরক্ষা অধিকার এবং সমান সুযোগ প্রদান করে, শিক্ষার্থীদের সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনা।

1.What is Profile ? :-

প্রোফাইল হল ব্যক্তিগত , বিশেষ কিছু গুণগত এবং পরিমাণ গত তথ্যভাণ্ডার  , যা একত্রিত করে একটি পূর্ণাঙ্গ চিত্র পাওয়া যায়। তার উপস্থাপনার প্রক্রিয়াকেই বলা হয় প্রোফাইল। অর্থাৎ প্রাক্টিকামে উল্লেখিত একটি প্রাথমিক বিদ্যালয়ের বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের সনাক্তকরণ করে, একটি প্রোফাইল তৈরি করা যায়।

2. Importance of Profile :-

প্রোফাইলের গুরুত্ব হল  –

  • কোন বিশেষ ব্যক্তির ব্যক্তিসত্তাকে সঠিকভাবে গুণগত এবং পরিমাণগত দিকে থেকে পরিমাপ করে, তার যথার্থ সিদ্ধান্ত দেওয়া।

  • একটি প্রোফাইল বা জীবনবৃত্তান্ত হল ব্যক্তি সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবৃতি। যা ব্যক্তির বিভিন্ন সমস্যা ,অভিজ্ঞতা, দক্ষতা ,সংক্ষেপে প্রোফাইলের মধ্যে বা জীবনবৃত্তান্তের মধ্যে উল্লেখ করতে হয়।

  •  ব্যক্তি বা শিক্ষার্থী সম্পর্কে প্রোফাইলের মধ্যে থাকা বিভিন্ন রকম সমস্যা গুলিকে সমাধানযোগ্য উপায়ে আলোচনা করা যায়।।

  •  প্রোফাইল শুধুমাত্র বর্ণনার উদ্দেশ্যে তৈরি হয় না , অনেক সময় সমস্যার সমাধানের কারণ নির্ণয়ে প্রফাইল ব্যবহৃত হয়, প্রোফাইল তৈরির মাধ্যমে জানা যায়, শিশুর প্রতিবন্ধীকথা কি ধরনের।

  •  প্রোফাইল শুধুমাত্র নেতিবাচক দৃষ্টিভঙ্গি থেকেই তৈরি হয় না অর্থাৎ রোগ নির্ণয়, দুর্বলতা চিহ্নিতকরণ, ইত্যাদি কাজ ছাড়াও, ইতিবাচক বৈশিষ্ট্যের ভিত্তিতেও প্রফাইল তৈরি করা যেতে পারে।

3. Who are the Special children ?:-

বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী বলতে বোঝায় যে কোন দিক থেকে স্বাভাবিক শিশুদের থেকে পৃথক বা সাধারণ শিশুদের থেকে বুদ্ধি অনেক বেশি উচ্চমানের বা নিম্নমানের  হয়ে থাকে।

মনুষ্যত্ববিদ Barbe , ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিশু বলতে বোঝায়  , সেই সমস্ত শিশুরা যারা স্বাভাবিক এর চেয়ে কিছুটা ভিন্ন এবং তাদের এই ভিন্নতার কারণে জন্যই বিদ্যালয়ে বিশেষ শিক্ষার ব্যবস্থা করতে হবে।।

4.Characteristics , type brief discuss:-

♦  বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার বৈশিষ্ট্য গুলি হল-

  • বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের সনাক্তকরণ করা।

  • তাদের জন্য উপযুক্ত বিষয়বস্তু নির্বাচন করা।

  • তাদের জন্য উপযুক্ত শিক্ষণ পদ্ধতি নির্বাচন করা।

  • এবং তাদের প্রয়োজনীয় বৃত্তি প্রদান করা।

♦ বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের শ্রেণীবিভাগ গুলি হল-

1. শারীরিক প্রতিবন্ধী:-

বিভিন্ন প্রকার বিশেষ চাহিদা সম্পন্ন শারীরিক প্রতিবন্ধী  শিশুরা হল । যেমন – দৃষ্টি প্রতিবন্ধী, শ্রবণ প্রতিবন্ধী ,অস্থিগত প্রতিবন্ধী, স্নায়বিক প্রতিবন্ধী।

2. মানসিক প্রতিবন্ধী:-

বিভিন্ন প্রকার বিশেষ চাহিদা সম্পন্ন মানসিক প্রতিবন্ধী শিশুর া হল । যেমন- শুধুমাত্র মৃদু মাএায় মানসিক প্রতিবন্ধী, মাঝারি মাত্রই মানসিক প্রতিবন্ধী, চূড়ান্ত মাত্রায় মানসিক প্রতিবন্ধী।

3. শিখন অক্ষমতা :-

বিভিন্ন প্রকার বিশেষ চাহিদা সম্পন্ন  শিখন অক্ষম শিশুরা হল। যেমন – Dyslexia বা পঠন অক্ষমতা, Dysgraphia বা লিখন অক্ষমতা, Dyscalculia বা গণিত অক্ষমতা, Dysnomia বা বাচনিক ভাষাগত প্রকাশের অক্ষমতা, Dyspraxia বা ভাষা বোঝার ক্ষেত্রে মস্তিষ্কের সংযুক্তিকরণের সমস্যা, প্রভৃতি।

ADHD:-

মনোযোগহীনতা ও অতি চঞ্চলতার সমস্যা।

বুদ্ধি দীপ্ত শিশু:-

বুদ্ধিদীপ্ত শিশু  যাদের জ্ঞান মূলক দক্ষতা অতি উচ্চে অবস্থান করে সাধারণত IQ খুব বেশি হয়।

সৃজনশীল শিশু:-

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের আরেকটি বিশেষ প্রকার হলো  সৃজনশীল শিশু। সৃজনশীল শিক্ষার্থীরা নতুনত্ব সৃষ্টি করতে পারে ।নতুন কোন বিষয় সাথে সম্পর্ক স্থাপন করতে পারে এবং সৃজনশীল কাজের একটি সামাজিক নান্দনিক মূল্যবোধ থাকবে।

সুতরাং প্রাথমিক বিদ্যালয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীকে সনাক্ত করণ করে একটি প্রোফাইল করার জন্য কেস স্টাডি পদ্ধতির মধ্য দিয়ে তাদের সমস্যা গুলিকে শনাক্তকরণ করে সঠিক সিদ্ধান্ত দেওয়া।

B. Objectives of the Study :-

প্রাকটিক্যালটি সম্পন্ন করার শেষে, যে সকল বিষয়গুলি সম্পর্কে অবগত হওয়া যাবে, তা হলো –

1. প্রোফাইল বলতে কি বোঝায়? তা জানা যাবে।

2. বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী কারা ? সে সম্পর্ক ধারণা পাওয়া যাবে।

3. বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের সমাধানযোগ্য উপায় সম্পর্কে অবগত হওয়া যাবে।

4. শ্রেণিকক্ষে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের কোন সমস্যাটি বেশি হয়, তা নির্ধারণ করা যাবে।

5.  প্রাথমিক বিদ্যালয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

6. বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের সমস্যার জন্য সমাধানযোগ্য প্রশ্নাবলী গুলি জানা যাবে।

7. বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের পিতা-মাতার, শিক্ষকের  ভূমিকা কি হবে ? সে সম্পর্কে অবগত হওয়া যাবে।

C. Methodology :-

1. Selection of tools for gathering data :-
(observation/check list / interview etc..)

আলোচ্য প্রজেক্টটি সম্পূর্ণ করার ক্ষেত্রে  তথ্য সংগ্রহের জন্য উল্লেখযোগ্য পদ্ধতি হল – পর্যবেক্ষণ পদ্ধতি এবং সাক্ষাৎকার পদ্ধতি। এই দুই পদ্ধতির মধ্য দিয়েই প্রাথমিক বিদ্যালয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের সনাক্তকরণ করা যাবে এবং তাদের প্রকৃত সমস্যার সমাধানযোগ্য উপায় বের করা যাবে। তাই প্রথমে  Observation এবং পরবর্তীতে  Interview বা চেকলিস্ট পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের প্রকৃত কেস স্টাডির মধ্য দিয়ে প্রাথমিক বিদ্যালয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীর একটি সার্বিক প্রোফাইল নির্ণয় করা যাবে।।

D. Procedure of  Data Collection :-

আলোচ্য  প্রজেক্টটি সম্পূর্ণ করার জন্য প্রাথমিক বিদ্যালয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীকে সনাক্তকরণ এবং একটি রিপোর্ট তৈরি করা। যা কেস স্টাডি পদ্ধতির মধ্য দিয়ে প্রাক্টিকালটি সম্পন্ন করার জন্য, প্রথমে শিক্ষার্থীদের আচরণ পর্যবেক্ষণ করে তথ্য সংগ্রহের পর, সাক্ষাৎকার পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থী, পিতা-মাতা, এবং শিক্ষকের  কাছ থেকে তথ্য সংগ্রহ করতে হবে।

1. Identification of Case Study Data :-

 প্রাথমিক বিদ্যালয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের সনাক্তকরণ করতে গেলে, প্রথমে শিক্ষার্থীর কাছ থেকে পর্যবেক্ষণ এবং চেক লিস্টের মাধ্যমে কিছু তথ্য সংগ্রহ করতে হবে, তা হল-

Identification of Data ( শিক্ষার্থীদের সনাক্তকরণ সম্পর্কীত তথ্য):-

I.       Name :  ( শিক্ষার্থীর নাম লিখতে হবে )  অমিত রায় ।
II.     School Name :  ( শিক্ষার্থীর বিদ্যালয়ের নাম লিখতে হবে ) 
III.   Age :    ৯ বছর            Class :  IV
IV.   Gender of the Child :   Male  Ο ✔️ Female Ο

V.     Religion : ( নির্বাচন করুন অথবা ✔️ চিহ্ন দিন)    Hindu Ο✔️/ Muslim Ο  / Christian Ο  / Others Ο 

VI.   Present Address: ( শিক্ষার্থীর বর্তমান ঠিকানা লিখতে হবে )

 

VII. No .Of Siblings Birth Order : ( নির্বাচন করুন)  Yes  O✔️/No  O/  (Where Yes ..specifying Numbers)   

অমিত রায় তার পিতা-মাতার একটি সন্তান ।

VIII. Family Dynamic :      ( নির্বাচন করুন)   (Joint✔️/Nuclear)

আমিত  রায়ের পরিবারে অমিতের মা-বাবা, এবং দাদু ঠাকুমা ,মিলে মোট সদস্য সংখ্যা হল ৫ জন।

IX. Socio -Economic Status :    ( নির্বাচন করুন)     (Good/ Moderate✔️/Bad)

অমিতের পরিবারের অর্থ সামাজিক অবস্থা হলো মধ্যবিত্ত । অমিতের বাবা ভ্যান গাড়ি চালান ।এছাড়া অমিতের বাবাই পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি ।

X. Whether any other member has any Disability :   ( নির্বাচন করুন)    (Yes✔️/No)

অমিতের পরিবারে দৃষ্টি প্রতিবন্ধীকতার সমস্যা আছে

XI. If yes, Relation with the Child :

অমিতের পরিবারের ঠাকুমা এবং দাদুর মধ্যে কিছু পরিমাণে সৃষ্টি প্রতিবন্ধীকতা লক্ষ্য করা যায়।

XII. Type of Disability :-

একটি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে  শিক্ষক-শিক্ষিকাদের কাছ থেকে ওই বিদ্যালয়ের শিক্ষার্থী অমিত রায় সম্পর্কে কিছু তথ্য জানতে পেরেছি  এবং ক্লাসে অমিতকে পর্যবেক্ষণ করে  কিছু তথ্য সংগ্রহের ওপর ভিত্তি করে দেখা গেছে , অমিত ক্লাসে অমনোযোগী ।কোন বিষয় বোর্ডে লেখা থাকলে খাতায় লিখতে দ্বিধাগ্রস্ত করে ।সামনের দিকে ঝুঁকে বইয়ের লেখা পড়ার চেষ্টা করে। অমিতের  অক্ষমতা হলো দৃষ্টি প্রতিবন্ধী।অর্থাৎ অমিত সঠিকভাবে কোন তথ্য বলতে পারে না, সঠিকভাবে কোন বিষয় লেখা থাকলে সেই লেখা দেখে বলতে পারেনা এবং বইয়ের লেখা বা খাতায় লেখা খুব তাড়াতাড়ি দেখে উত্তর বলার ক্ষেত্রে অসঙ্গতি দেখা যায়।।

XIII. Causes of Disability :-

দৃষ্টি প্রতিবন্ধীকতার কারণ :-

  • অনেক সময় বংশগতি জনিত হয়ে থাকে ।

  • জন্মকালীন  কারণের জন্য হয়ে থাকে।

  • মস্তিষ্কের আঘাতের ফলেও দৃষ্টি প্রতিবন্ধী হয়।

  • অপুষ্টি জনিত কারণে ফলেও দৃষ্টি প্রতিবন্ধী দেখা যায়।

  • এছাড়া পরবর্তী ক্ষেত্রে কোন ভাইরাস আক্রমণ কিংবা বায়ু দূষণের ফলেও দৃষ্টি প্রতিবন্ধকতা হয়।

XIV. Symptoms of Disability :-

অমিতের অক্ষমতার কারণগুলি হলো-

  • কেউ কথা বললে তার মুখের দিকে তাকিয়ে থাকা।

  • সর্বদা ধীরে ধীরে চলাফেলা করা।

  • বোর্ডের লেখা ছোট বিষয়বস্তু দেখতে না পাওয়া।

  • চোখ দিয়ে জল পড়া।

  • চোখ বন্ধ করে কোন বিষয়বস্তু আলোচনা করা বা কথাবার্তা বলা।

  • শ্রেণীকক্ষে চুপচাপ বসে থাকা।

  • অমিতের অক্ষমতা থাকার জন্য মনোযোগ অত্যন্ত ক্ষীণ প্রকৃতির।

2. History of the Disable/special Child :-

▪ Past History :-

শিক্ষার্থীর মধ্যে অর্থাৎ আমিতের মধ্যে এই ধরনের আচরণ জন্মের পর থেকে প্রণীত হয়। কারণ শিক্ষার্থীর বংশগতি সূত্রের প্রাপ্ত শারীরিক গঠন অনুযায়ী মানসিক গত কিছু করার লক্ষ্য করা যায়।

Family History:-

অমিতের পরিবারের কমবেশি সকলেরই দৃষ্টি অক্ষমতা লক্ষ্য করা যায়। তবে উল্লেখযোগ্য বেশি মাত্রায় লক্ষণীয় অমিতের কারণ সঠিকভাবে বিষয়বস্তু বা পড়া দেখতে পাই না বলে, যেমন বুঝতে পারে না। তেমনি সঠিকভাবে বলতেও পারে না। সুতরাং পরিবারের সদস্যদের মানসিক সমস্যা বা বিশেষ চাহিদা সম্পন্ন সমস্যা থাকার দরুন, শিক্ষার্থী তথা অমিতের মধ্যে এই ধরনের বিশেষ চাহিদা গত সমস্যা দেখা যায়।।

3. Mental Condition :-

▪ Speech :  শিক্ষার্থীর কথা বলার ক্ষেত্রে কি সমস্যা আছে  ?   (Good / Bad✔️)

▪ Consciousness :   শিক্ষার্থী কোন বিষয়ে সচেতন কিনা   ?  (Good/ Moderate/Bad✔️)

▪ Language : শিক্ষার্থীর ভাষা ব্যবহারের ক্ষেত্রে কি ধরনের সমস্যা আছে ? (Good/ Moderate✔️/Bad)

▪ Concentration :  শিক্ষার্থীর কোন বিষয়ে মনোনিবেশ করতে পারে ? (Good/ Moderate/Bad✔️)

▪ Impulse control:    শিক্ষার্থীর আবেগ গত সমস্যা আছে কিনা ?    (Yes✔️/No)

▪ Though:       শিক্ষার্থী সঠিকভাবে কথা বলতে পারে কিনা   ?  (Meaningful / Meaningless ✔️)

▪ Memory:       শিক্ষার্থীর সবকিছু স্মরণে রাখতে সক্ষম কিনা ?    (Good / Bad✔️)

▪ Judgment:  শিক্ষার্থীকে সব বিষয়ে বিচার বিবেচনা ক্ষমতা আছে কি?   (Yes/No✔️)

▪ Insight:         শিক্ষার্থী কি অন্তর্দৃষ্টির  ক্ষমতা বিদ্যমান ?     (Yes✔️/No)

4. Presentation of data :-
{Data presentation with the Parent & the child}

সুতরাং মানসিক ও শারীরিক পরিস্থিতি সম্পর্কিত তথ্য সংগ্রহের উপর ভিত্তি করে স্পষ্টই বোঝা যায়, অমিতের দৃষ্টি অক্ষমতা থাকার ফলে, অমিত সঠিকভাবে পরিবেশের সাথে সংবিধান করতে পারছে না।

(a) Role of a Student :-

এই ধরনের অক্ষমতা যুক্ত  শিক্ষার্থীদের সমস্যাগুলো যথাযথ সমস্যা সমাধানের জন্য অমিতের দৃষ্টি অক্ষমতা থাকার ফলে, অমিত সঠিকভাবে পরিবেশের সাথে সংবিধান করতে পারছে না।

Name :- অমিত রায় ।/ Age :- ৯ বছর।

Interview এর জন্য প্রশ্নাবলী:-

অমিতের দৃষ্টি অক্ষমতা থাকার জন্য  প্রস্ন গুলি হল-  (অমিতের সাথে কথোপকথন তুলে ধরা হলো)

1. প্রশ্ন:-তোমার  বয়স কত ?

উত্তর:-৯ বছর ।

2. প্রশ্ন :- তোমার মতে কিসের থেকে এই সমস্যা এসেছে ?

উত্তর:- ডক্টরের মতে জন্মের পর থেকে এই ধরনের সমস্যা রয়েছে ।

3. প্রশ্ন :- ক্লাসে তুমি স্যারের পড়া মনোযোগ সহকারে শোনো?

উত্তর:- আমার পড়াশোনা করতে ভালো লাগে, তবে সব বিষয় সব বইয়ের পড়া লেখা আমি স্পষ্ট দেখতে পাই না।

4. প্রশ্ন :- তুমি সামনের দিকে ঝুঁকে থাকো কেন ?

উত্তর:-  আমার পড়াশোনা করতে ভালো লাগে তবে সব বিষয় সব বইয়ের পড়া লেখা  আমি স্পষ্ট দেখতে পাই না।সামনের দিকে ঝুঁকে আমি লেখার চেষ্টা করি যাতে শব্দগুলো অক্ষরগুলো আমি দেখতে পাই

5. প্রশ্ন:-  তুমি কি পড়াশোনা শুনতে পাও?

উত্তর :-পড়াশোনা পড়া আমি শুনতে পাই কিন্তু লিখতে আমার খুব অসুবিধা হয়

(b) Role of a Parents :

Father Name :-  অসীম রায়। / Father Age :- ৪৯ বছর ।/Father Qualification :- ক্লাস ৮ পাস।

Mother Name :- পূর্ণিমা রায় ।/Mother Age :- ৩৮ বছর।/ Mother Qualification :- ক্লাস ৬ পাস।

Interview এর জন্য প্রশ্নাবলী:-

অমিতের  পিতা – মাতর  সাক্ষাৎকার তুলে ধরা হলো –

1. প্রশ্ন:- অমিত আপনাদের কত তম সন্তান ?

উত্তর:- অমিত আমাদের প্রথম সন্তান।

2. প্রশ্ন :- অমিতের জন্মের সময় আপনাদের কত বছর বয়স ছিল ?

উত্তর:- অমিতের মায়ের বয়স ছিল 21 এবং আমার বয়স ছিল 31বছর।

3. প্রশ্ন :- অমিতের জন্মের আগে গর্ভাবস্থায় আপনার কোন অসুবিধা হয়েছিল ?

উত্তর:- অমিতের জন্মের আগে আমার শারীরিক অবস্থা খুবই খারাপ হয়ে যাওয়ায় আমাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল সে আর মা বললেন।

4. প্রশ্ন :- আচ্ছা অমিতের হওয়ার সময় নরমাল ডেলিভারি হয়েছিল ?

উত্তর:- অমিতের জন্মের সময় নরমাল ডেলিভারি হয়েছিল।

5. প্রশ্ন:- ডেলিভারির সময় কোন প্রবলেম হয়েছিল কি না ?

উত্তর :- না , ডেলিভারির সময় কোন অসুবিধা হয়নি।

6. প্রশ্ন:-  তাহলে জন্মের পর কি কোন সমস্যা হয়েছিল ?

উত্তর :- জন্মের পর ছই মাস হয়ে যাওয়ার পরে। কোনরকম কথা বলত না শুধু তাকিয়ে থাকতো ।খুব জোর করে আওয়াজ হলেও কিছু বুঝতে পারত ।।

7. প্রশ্ন:-  কিভাবে সমস্যা ধরা পড়লো ?

উত্তর :- আমরা এই সমস্যাগুলি ধরি। কিন্তু সমস্যাটি যে এতটাই বড় তা ধরতে পারিনি ।আমরা ডাক্তারের কাছে নিয়ে গেলে, তিনি সমস্যা নির্ণয় করেন এবং চিকিৎসা শুরু করেন (তার বাবা বললেন)।

8. প্রশ্ন:-  এবার বলুন তো পরিবারে অমিতের অক্ষমতার প্রতিক্রিয়া কি ?

উত্তর :- অমিতের  যখন অক্ষমতা গুলি প্রকাশ পেলাম ,তখন আমরা ভেঙ্গে পড়েছিলাম ।পরিবারের সকলেই ভেঙে পড়েছিল কারণ মধ্যবিত্তের পরিবারে এই সমস্ত রোগের চিকিৎসা ব্যয়বহুল। সুতরাং সকলেই হতাশ হয়ে পড়েছিল (মা ও বাবা বললেন)

9. প্রশ্ন:- প্রাথমিক শিক্ষা কিভাবে হয়েছিল ?

উত্তর :- অমিতের সমস্যা গুলো চিহ্নিত করার পর ।তার চিকিৎসা শুরু হয়। চশমা দেয়ার পর, কিভাবে শুনতে পাই, যখন বিভিন্ন  শব্দ উচ্চারণ করে প্রাথমিক শিক্ষা দান শুরু হয়েছিল।

10. প্রশ্ন:- অমিতের ক্ষমতার জন্য কি ধরনের সমস্যায় পড়তে  হয় ?

উত্তর :-  অমিতের অক্ষমতার জন্য শ্রেণিকক্ষে পড়া খুব অসুবিধা হতো এবং অক্ষমতার জন্য তার ভাষার বিকাশ ঘটেনি এবং তাই পড়া বলতেও সমস্যা হতো ।

11. প্রশ্ন:-  আপনারা অমিতের সম্পর্কে কি বলতে চান?

উত্তর :- অন্যান্য বাবার মত আমরাও চাই অমিত যেন চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে উঠুক এবং বাকি ছেলেদের মতো স্বাভাবিক জীবন যাপন করুক।

(c) Role of a Teachers :

প্রতিবন্ধী বা অক্ষম শিশুদের অগ্রগতির জন্য পিতামাতার পরেই শিক্ষকের ভূমিকা গুরুত্বপূর্ণ ।একজন শিক্ষকই পারেন শিক্ষার্থীর অগ্রগতিতে সহায়তা করতে। সেক্ষেত্রে একজন প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য একজন শিক্ষক অবশ্যই সাধারণ শিক্ষার্থীর মত সমান গুরুত্ব দেওয়া ও সমাজ সুযোগের ব্যবস্থা করার দিকে নজর রাখবেন এক্ষেত্রে একজন প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকই এই ধরনের শিক্ষার্থীদের শিক্ষার ব্যবস্থা করেন এবং তাদের প্রতিবন্ধকতার  প্রতিকূলতাকে অতিক্রম করতে সহায়তা করেন।

Interview এর জন্য প্রশ্নাবলী:-

শ্রীমতি ঝর্ণা চ্যাটার্জী মহাশয়া  বিগত পাঁচ বছর ধরে অমিতের দায়িত্বে আছেন।  যিনি গত পাঁচ বছর ধরে অমিতের সুবিধা অসুবিধা উন্নতি অগ্রগতির পরিমাপ করে প্রয়োজন সিদ্ধান্ত নেন।

Interview এর জন্য প্রশ্নাবলী:-

শিক্ষিকা ঝর্ণা চ্যাটার্জী মহাশয়ার সাক্ষাৎকার তুলে ধরা হলো –

 1. প্রশ্ন:- শিক্ষার্থীকে পড়ানোর সময় কি কি সমস্যা হয় ?

উত্তর:- শিক্ষার্থী  অক্ষমতা  থাকায় কোন বিষয় ঠিক মতন দেখতে পায় না। ভাষার বিকাশ না হওয়ায়, কথা বলতে অক্ষমতা দেখা যায়।

2. প্রশ্ন :- কিভাবে পড়ানো হলে শিক্ষার্থীর সহজে বুঝতে পারবে?

উত্তর:-  কোন বস্তুর  উচ্চারণ করে শব্দ শোনানো হয় এবং বোর্ডে বড় বড় করে বিষয় লেখা হয়। খাতাতেও স্পষ্ট বড় শব্দ লেখার মাধ্যমে প্রাথমিক শিক্ষাদান করা হয়  ।তাছাড়া শিক্ষার্থী ভাষার বিকাশের জন্য Audio Matching এর  মাধ্যমে উচ্চারণ করানো শেখানো হয় ।

3. প্রশ্ন :- কিভাবে পরীক্ষা নেন ?

উত্তর:- কোন কিছু শব্দ উচ্চারণের মধ্য দিয়ে বিষয়বস্তু টা কি হবে সেটা জানতে চাওয়া হয়। সেটা কি লিখতে বলা হয়।

4. প্রশ্ন :- এদের পরীক্ষার নম্বর কিভাবে বিভাজন করা হয়?

উত্তর:- কোন বিষয়ে কত নম্বর সময়ের মধ্যে বলতে বা স্মরণ করতে পারছে । কে কিভাবে কত সময়ের মধ্যে স্মরণ করে  । সেই বিভাজন করা হয়।

5. প্রশ্ন:-  এই শিক্ষার্থীর অগ্রগতির হার কেমন ?

উত্তর :- কিছু বিষয় আছে যেমন অংক ইংরেজি বুঝতে গেলে খানিকটা সময় লাগে ।এই শিক্ষার্থীর অগ্রগতির মাপকাঠি সাধারণ শিক্ষার্থীর মত দ্রুত হয় না ।তবে ধীরে ধীরে বুঝতে করতে পারে।

6. প্রশ্ন:- অমিতের মত আরো অন্যান্য শিক্ষার্থীর জন্য আপনার কি পরিচালনা গ্রহণ করার কথা ভাবছেন ?

উত্তর :- অমিতের মত আরো অনেক কিছুই বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষা গ্রহণ করছে ।যা খুবই গর্বের ব্যাপার আমাদের কাছে এই ধরনের কোন মতামূলক প্রতিবন্ধী কিংবা সম্পূর্ণ শিক্ষার্থীদের সঠিক শিক্ষা ও সহজ জীবন যাপনের জন্য পরিকল্পনা গ্রহণ করার কথা ভাবা হচ্ছে শিক্ষা দপ্তর থেকে।

E. Analysis of data :-
(which are included)

Interpretation:-

সাধারণত উল্লেখ্য শিক্ষার্থীর বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীর আচরণ পর্যবেক্ষণ  ও তার পিতামাতার সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে, এছাড়া শিক্ষকের  কাছ থেকে সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে যেসব তথ্য গুলি পাওয়া যায় সেগুলি খুবই গুরুত্বপূর্ণ।কেননা শিক্ষার্থীর বংশগতি জনিত কারণে ফলে দৃষ্টি প্রতিবন্ধী কথা লক্ষ্য করা যায়।

পিতা-মাতা খুবই গরীব ।এই অস্বাস্থ্যকর পরিবেশে শিশুরই থাকার কারণে শিশু দৃষ্টি প্রতিবন্ধী কথা সৃষ্টি হয়েছে। এছাড়া শিশুটি যেখানে থাকে সেখানে প্রায়ই অপুষ্টি সংক্রমণ ব্যাধি প্রকৃত লক্ষ্য করা যায়। অর্থাৎ শিশুটি শৈশব থেকেই বায়ু দূষণপূর্ণ পরিবেশে বসবাস করার জন্য চোখে কম দেখে।

Physical Diagnostic:-

জন্মগত  ক্ষমতা সম্পন্ন রোগে দূরীকরণ করা সম্ভব না হলেও শিক্ষিকা , এবং পিতা-মাতার সহতায় সাত বছর ধরে কাউন্সিলিং এর অধীনে থাকার দরুন তার কিছুটা হলে উন্নতি ঘটেছে। সে পড়াশোনা করতে পারছে সঠিকভাবে না হলো Sound থেরাপীর মাধ্যমে কথা বলতে পারছে।  আমার আশা এটাই যে ওই শিক্ষার্থী অবশ্যই সমাজের মূল সাথে ফিরে আসবে এবং প্রতিকূলতাকে জয় করে সহজ-সরল জীবন যাপন করতে পারবে।

F. Conclusion :-

পরিশেষে বলা যায় যে, অমিতের দৃষ্টি প্রতিবন্ধীকতার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে হবে। যা সরকারি এবং বিভিন্ন এনজিও তরফ থেকে সহযোগিতা গ্রহণ করে আংশিক দৃষ্টি প্রতিবন্ধী সমস্যা থাকে শারীরিকভাবে সারিয়ে তুলতে হবে ।যাতে বিভিন্ন প্রতিকূলতা থেকে কাটিয়ে উঠতে পারে।  বিভিন্ন সরকারি হসপিটাল যেখানে, দৃষ্টি প্রতিবন্ধীকথার চিকিৎসা করা হয়। সেই সমস্ত হসপিটালে বিনামূল্যে চিকিৎসাদান পদ্ধতি গ্রহণ করতে হবে। যাতে সহজেই অমিত সম্পূর্ণ দৃষ্টি প্রতিবন্ধীকাতাকে জয় করতে না পারলেও,  আংশিকভাবে যেন প্রতিবন্ধীকতাকে সার্বিকভাবে জয় করতে পারে। তাই বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা অভিভাবক এবং সমাজসেবী সংস্থা প্রত্যেকেরই অগ্রণী ভূমিকার মধ্য দিয়ে অমিত রায়ের দৃষ্টি প্রতি আংশিক দৃষ্টি প্রতিবন্ধী কথাকে সার্বিকভাবে কাটিয়ে তোলা যেতে পারে।।

1 What did i learn:-

আমি কি কি বিষয় শিখলাম –

  • কিভাবে কেস স্টাডির জন্য তথ্য সংগ্রহ করতে হয়।

  • কিভাবে ডিসেবল স্টুডেন্ট এর জন্য অক্ষমতার ধরন অনুযায়ী তাদের বিভিন্ন পদ্ধতি প্রয়োগের শিক্ষার্থীর ব্যবস্থা করা হয়।

  • শিক্ষার্থীর উন্নতি অবনতির পরিমাপ কিভাবে করা হয়।

  • শিক্ষার্থীকে কিভাবে সৃজনমূলক কাজে উৎসাহ করে তোলা যায়।

2. Treatment Suggested / Management Plan for Action.

আমাদের কোর্স 1.4.10 এর প্র্যাকটিকামের বিষয়ের অনুসারে ,সেখানে বিভিন্ন প্রতিবন্ধকতা যুক্ত শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সঙ্গে কথা বলার সুযোগ পেয়েছিলাম ।

এই ধরনের প্রতিবন্ধী শিশুদের জন্য কি কি ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

  • শিক্ষার্থীর উন্নতি অগ্রগতি সম্পর্কে শিক্ষার্থীদের পিতা মাতার সাথে আলোচনা করা।

  • শিক্ষার্থীর অক্ষমতার উপযুক্ত শিক্ষণ কৌশল ব্যবহার করা।

  • অভিভাবকদের পরামর্শ ও সাহায্যে মনোবল জগতের সাহায্য করা ।

পরিশেষে বলা যায়, অমিত রায়ের বিশেষ চাহিদা সম্পন্ন আচরণটি সঠিকভাবে বিদ্যালয় থেকে শিক্ষক মহাশয় করতে যদি সমস্যা সমাধান করেন। তবে শিক্ষার্থীর মধ্যে বিশেষ আচরণটি কাটিয়ে উঠতে পারবে এবং স্বাভাবিক শিশুদের মতো সংগতিবিধানে সামর্থ্য হবে।

তাহলে ওই শিক্ষার্থীর চাহিদা সম্পন্ন আচরণটি সদর উত্তর উপায় খুঁজে বের করা যায় এবং বিভিন্ন বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের প্রতি যত্ন সহকারে সমাজের মূল স্রোতে ফিরিয়ে দিতে উদ্যোগী হয়েছেন ।সকলের সহযোগিতার মাধ্যমে এই দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের কেস স্টাডি রিপোর্ট তৈরী করতে  সক্ষম হয়েছি এবং শিক্ষার্থীর জীবন বিকাশের পরবর্তী দিনে সঠিকভাবে সংগতিবিধানে সমর্থ হবে।

G. References:-

Author last name, First Initial . (Year) . Book title : Subtitle. Publisher .


                            Thank You

⇒বিস্তারিত  দেখতে PDF  দেখুন এবং Next Page ↵ এ ক্লিক কারুন।

B.Ed Semester – 4, Course – 1.4.10, (Creating and Inclusive School) Identification one Pupil with special needs in the primary school.( প্রাথমিক বিদ্যালয়ে কোন একজনকে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীকে পর্যবেক্ষণ করে সনাক্তকরণের চেষ্টা করা )

 

Share
error: Content is protected !!