B.Ed Semester – 4, Course – 1.4.8B, KNOWLEDGE AND CURRICULUM (PART -II) Text book Analysis. পাঠ্যপুস্তক বিশ্লেষণ ( A Prescribed In The Uniform Curriculum of WBUTTEPA )

Practicum on – Text book Analysis ( A Prescribed In The Uniform Curriculum of W.B.U.T.T.E.P.A ) পাঠ্যপুস্তক বিশ্লেষণ ।

A. Introduction :-

বিদ্যালয়ে যেকোন শিক্ষা প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ উপাদান হলো পাঠ্যক্রম ।যা সম্পূর্ণ হয় কতকগুলি পাঠ্যপুস্তক নিয়েই। পাঠ্যপুস্তক এর সার্বিক প্রয়োগ শ্রেণিকক্ষের মধ্যে দেখা যায়। মুদ্রিত কিছু শিখন সম্পদের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হলো পাঠ্যপুস্তক বা Text Book.  যা শিক্ষা ক্ষেত্রে এক অপরিহার্য অংশ। শিক্ষা ব্যবস্থায় সঙ্গে যুক্ত শিক্ষক – শিক্ষার্থী প্রত্যেকের কাছেই উন্নত গুণমানসম্মত পাঠ্য পুস্তকের প্রাসঙ্গিকতা অনস্বীকার্য । সেই জন্য শিক্ষক এমন একটি পাঠ্যপুস্তক নির্বাচন করবেন, যেখানে শিক্ষার্থীদের বিষয়ে গত তথ্য অন্বেষণে ভাষাগত, ধারণাগত, পদ্ধতিগত, প্রভৃতি ক্ষেত্রে  সর্বাঙ্গিক বিকাশ সাধন ঘটে থাকে ।তাই যে কোন বিষয় ভিত্তিক পাঠ্যপুস্তক নির্বাচনের ক্ষেত্রে শিক্ষার্থীর ভবিষ্যৎ জীবন গড়ে ওঠে, কেননা সঠিক পাঠ্যপুস্তক না হলে শিক্ষার্থীদের জ্ঞান আহরণ সম্পূর্ণ হবে না। তাই পাঠ্যপুস্তক নির্বাচনের জন্য বিভিন্ন কৌশল গুলি অবলম্বন করা হয়ে থাকে। বিস্তারিত পাঠ্যপুস্তক বিশ্লেষণ সম্পর্কে , আলোচ্য প্রাক্টিকাম এর মধ্যে আলোচিত হবে।

পাঠ্যপুস্তকের বিশ্লেষণের বিভিন্ন দিক যেমন আছে, তেমনি পাঠ্যপুস্তক বিশ্লেষণের মধ্য দিয়েও বিভিন্ন তাৎপর্যপূর্ণ দিক উঠে আসে। যেমন

  • পাঠ্যপুস্তক রচনার পর তাতে নানান ধরনের ত্রুটি বিচ্যুতি লক্ষ্য করা যায় যা।

  • পাঠ্যপুস্তক বিশ্লেষণের মধ্য দিয়ে জানা যায় ।

  • এছাড়া বিভিন্ন বেসরকারি উদ্যোগে পাঠ্যপুস্তক প্রকাশিত হয় ।

  • বিভিন্ন গ্রন্থাগার কর্তৃক প্রকাশিত হয় যা সামগ্রিকভাবে পাঠ্য পুস্তকের মান একটি গুরুত্বপূর্ণ বিষয়।

B. Objectives :-

আলোচ্য প্রাক্টিকাম এর বিষয় অন্তর্গত পাঠ্যপুস্তক বিশ্লেষণের ক্ষেত্রে উল্লেখ্য বিষয়গুলি সম্পর্কে অবগত হওয়া যাবে । তা হলো –

  •  একটি পাঠ্যপুস্তক কি কি দিক থেকে নির্বাচন করতে হয় সে সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

  • পাঠ্যপুস্তক নির্বাচনের পদ্ধতিগুলি সম্পর্কে অবগত হওয়া যাবে।

  • একটি আদর্শ পাঠ্যপুস্তক যা শিক্ষার্থীর সর্বাঙ্গিক বিকাশ সাধনের সহায়তা লাভ করাবে, সে সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

  • পাঠ্যপুস্তক নির্বাচনের পদ্ধতিগুলি সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

  • একটি পাঠ্য পুস্তক কতটা শিক্ষার্থীর উপযুক্ত জ্ঞান বৃদ্ধি করে সে সম্পর্কে অবগত হয়ে যাবে।

  • পরিশেষে পাঠ্যপুস্তক সম্পর্কে সার্বিক মতামত উল্লেখ করা যাবে।

C. Analysis of  the  Textbook :-

বিশ্লেষণ বা Analysis হল কোন বিষয় সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ বিস্তারিত তথ্য জানা। যা একটি পাঠ্যপুস্তকের মধ্যে অন্তর্গত বিভিন্ন দিক সম্পর্কে পর্যালোচনা করে, পুস্তকটির গুণগত মান সম্পর্কে ধারণা দেয়াই হলো  পাঠ্যপুস্তক বিশ্লেষণ । কিন্তু অপরদিকে সমালোচনা হল পাঠ্যপুস্তকের অন্তর্গত ভালো এবং খারাপ দিকগুলি সম্পর্কে আলোচনা করা। কিন্তু এদিক থেকে বলা যায়, বিশ্লেষণ যেখানে কোন বিষয়ের বিষয়গত দিক সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ সবিস্তার আলোচনা করা।কিন্তু অপরদিকে সমালোচনার ক্ষেত্রে শুধুমাত্র সেই বিষয়বস্তুর নেতিবাচক দিগুলি  সম্পর্কে আলোচনা কর। তাই একটি পাঠ্যপুস্তক যথার্থভাবে  পাঠ্যপুস্তক বিশ্লেষণের মধ্য দিয়েই অবগত হওয়া সম্ভব। সেই পরিপ্রেক্ষিতেই বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের বিবরণী সম্পর্কে ও  লেখক পরিচিতি সম্পর্কে ধারণা দেওয়া প্রয়োজন।

D. Textbook Analysis :-

একটি পাঠ্যপুস্তক বিশ্লেষণের বিভিন্ন তাৎপর্যপূর্ণ দিকগুলি হল –

1. General Information about the Book (পুস্তক সম্পর্কে সাধারণ তথ্য) :-

  • পাঠ্যপুস্তকের শিরোনাম :- শিক্ষাবিজ্ঞান ।

  • পাঠ্যপুস্তকের ভাষা :- বাংলা ।

  • পাঠ্যপুস্তকের লেখকের নাম :- ড: দেবাশীষ পাল,  ড: সুশান্ত কুমার সাহু ।

  • পাঠ্যপুস্তকের প্রকাশকের নাম :- সুমিত বিশ্বাস ।

  • পাঠ্যপুস্তকের প্রকাশকের ঠিকানা :- ছায়া প্রকাশনী প্রাইভেট লিমিটেড । ১ বিধান সরণি কলকাতা ৭০০০৭৩ 

  • পাঠ্যপুস্তক নাম্বার (T.B) অনুমোদিত :- 

  • পাঠ্যপুস্তকের পৃষ্ঠা সংখ্যা :- জুলাই ২০১৩ পুনঃমুদ্রণ।

  • পাঠ্যপুস্তকের স্তর :- একাদশ শ্রেণীর।

2. Selection of Content (বিষয়বস্তু নির্বাচন) :-

i) প্রতিটি মূল বিষয় চিহ্নিতকরণ:

  • উৎকৃষ্ট :      Ο√

  • মাঝারি ধারণের :     Ο

  • দুর্বল :     Ο

  1. WBSHSE  সিলেবাস অনুযায়ী বইটির প্রয়োজনীয় বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে।

  2. বইটিতে একশো কুড়ি নম্বর পৃষ্ঠায় জীবন বিকাশের বিভিন্ন স্তর গুলি সুন্দরভাবে আলোচনা করা হয়েছে, যা আধুনিক সময়ের গুরুত্বপূর্ণ একটি বিষয়।

ii) সাধারণভাবে আধুনিক তথ্য সমৃদ্ধ বিষয় :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. আদর্শ সিলেবাস ভিত্তিক বইটিতে প্রাসঙ্গিক বিষয়বস্তু গুলো যেমন উপস্থাপন করা হয়েছে , তেমনি বিভিন্ন বাস্তব উদাহরণ সহযোগে বিষয় বস্তুর আলোচনা করা হয়েছে।

iii) উদ্দেশ্যভিত্তিক প্রাসঙ্গিক বিষয়বস্তু :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. একাদশ শ্রেণির সমস্ত সিলেবাস ভিত্তিক পাঠ্যসূচী অনুসারে সমস্ত প্রাসঙ্গিক তথ্য পরিব্যপ্ত করা হয়েছে।

iv) কার্যপ্রণালীর পরিধি :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটির বিষয়বস্তুগুলি আধুনিক শিক্ষার জগতে উপযুক্ত ভাবে সমসাময়িকতার দৃষ্টিভঙ্গি বজায় রাখা হয়েছে।

v) আধুনিক বিষয়বস্তু :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. উক্ত বইটিতে বিভিন্ন অধ্যায় ভিত্তিক আলোচনা উক্ত পাঠের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সমন্বয় সাধনের মধ্য দিয়ে বিষয়বস্তুর পূর্ণতা লাভ করা হয়েছে বিষয়বস্তুর পূর্ণতা পেয়েছে।। যাতে করে শিক্ষার্থীরা বিভিন্ন অধ্যায় ভিত্তিক বিষয়বস্তু ধারণাগত দিক বোঝার সঙ্গে ধারণাগত ধারণা গত দিকে তাৎপর্য অনুযায়ী অভিজ্ঞতা ভিত্তিক বিষয়বস্তুর উপযোগিতা বৃদ্ধি পাবে।

3. Linguistic Level (ভাষাগত স্তর) :

i) সাধারণভাবে যথাযথ নির্দিষ্ট স্তরের মান :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটির বিষয়বস্তু গুলি আধুনিক শিক্ষার জগতে উপযুক্ত ভাবে সমসাময়িকতার দৃষ্টিভঙ্গি বজায় রাখা হয়েছে।

ii) অধিকাংশ শিক্ষার্থীদের ক্ষেত্রে সাধারণভাবে কতটা উপযুক্ত :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. প্রতিটি অধ্যায়ের বিষয়বস্তুর একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের পক্ষে যথোপযুক্ত ভাষা ব্যবহার করা হয়েছে।

  2. অধিকাংশ শিক্ষার্থীদের শিক্ষার্থীদের পক্ষে যা আদর্শ।

iii) নতুন সূত্র ইত্যাদি বিষয়ে প্রাসঙ্গিক বর্ণনা :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বিভিন্ন বিষয়ে নতুন নতুন শব্দ গুলি সম্পর্কে সুন্দরভাবে ব্যাখ্যা করা হয়েছে। 

iv) নতুন শব্দ ভান্ডার ,বাঁকা হরফে মুদ্রিত, মোটা হারাফে বা নিম্ন রেখাযুক্ত :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. নতুন নতুন পয়েন্টগুলি কে লাল কালি দিয়ে উল্লেখ করা হয়েছে।

4. Conceptual Factor (ধারণাগত উপাদান) :

i) সাধারণভাবে উপযুক্ত ধারণাগত নির্দিষ্ট স্তরের মান :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο 

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. ১৫০ নম্বর পৃষ্ঠায় ১০০ সংবেদন প্রক্রিয়া গুলি সম্পর্কে আলোচনা করা হয়েছে এবং চিত্রসহ সুন্দর করে উপস্থাপন করা হয়েছে। ১৫২ তম পৃষ্ঠায় বৃষ্টি সংবেদন শ্রবণ সংবেদন সম্পর্কে চিত্র সহকারে আলোচনা করা হয়েছে।

ii) বিষয়বস্তু অবরোহ প্রণালীতে উপস্থাপিত :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. ১১০ নম্বর পৃষ্ঠায় জীবন মানব জীবন বিকাশের স্তর গুলি পরপর আলোচনা করা হয়েছে।

  2. যাতে করে ছোট ছোট বৈশিষ্ট্য গুলি সম্পর্কে ধারণা অর্জন করতে পারে স্তরবিদের বৈশিষ্ট্য গুলি সম্পর্কে ধারণা অর্জন করতে পারে।

iii) উদাহরণ সহ বিশদ ব্যাখ্যা বা বিশ্লেষণ সহযোগে নতুন ধারণার মাধ্যমে পর্যাপ্ত উন্নতি সাধন:

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটির ৩৭ নম্বর পৃষ্ঠায়   আধুনিক পাঠ্যক্রমের বৈশিষ্ট্য গুলি সম্পর্কে সুন্দরভাবে উদাহরণ সহযোগে উপস্থাপন করা হয়েছে।

5. Organisational Factor (সংগঠনমূলক উপাদানসমূহ) :

i) একক অধ্যায়, সারণি, চিত্রসহ বিষয়বস্তু ,যুক্তিপূর্ণ ও স্বচ্ছ ভাবে উপস্থিত কিনা :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. প্রতিটি অধ্যায় অধ্যায়ের বিষয়বস্তু গত দিক সম্পর্কে স্বচ্ছ ধারণা গড়ে তোলার জন্য বিভিন্ন প্রয়োজনীয় পয়েন্টগুলিকে ছকের মাধ্যমে আলোচনা করা হয়েছে।

ii) অধ্যায় বিন্যাস, শিরোনাম , এবং উপ -শিরোনাম ,বিষয়বস্তু উপলব্ধিতে কতটা সহায়ক :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. প্রতিটি বিষয়বস্তুকে হেডিং আকারে  প্রতিটি বিষয়বস্তুকে হাইলাইটস করে, হেডিং আকারে উপস্থাপন করা হয়েছে । যাতে শিক্ষার্থীরা প্রতিটি একক এবং তার উপেক্ষকগুলি সম্পর্কে ধারণাগত দিক সম্পর্কে অবগত হতে পারবে।

iii) ভূমিকা ,সংজ্ঞা, বিশদ ব্যাখ্যা ,সংক্ষিপ্তসার, অনুচ্ছেদ, প্রয়োজনীয়ভাবে ব্যবহৃত হয়েছে কিনা :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. প্রতিটি অধ্যায়ের ভূমিকা বিষয়বস্তুগত তথ্যগত সংজ্ঞা বিশদে ব্যাখ্যা করে এবং  সংক্ষিপ্তসারের তথ্য ও উপস্থাপন করা হয়েছে।

  2. কিন্তু ভারতের আধুনিক শিক্ষা বিস্তারে ভারতীয় শিক্ষাবিদদের অবদান ২২৪ নম্বর পৃষ্ঠাতে  মনীষীদের জীবনী উপসংহার গুলি ব্যক্ত করলে ভালো হতো।

iv) একক অনুসারে বিভাজন :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο√

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. প্রতিটি অধ্যায় একক হিসেবে চিহ্নিতকরণ করা হলেও,  প্রতিটি অধ্যায়ের মূল বিষয়বস্তুগুলো যথাযথভাবে উল্লেখ করার প্রয়োজন আছে।

v)  উপবিভাগ অনুসারে বিভাজন :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় : Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. উপবিভাগ গুলিতে তেও বইটির প্রতিটি অধ্যায়ের উপবিভাগ গুলিতেও উপবিভাগ গুলি বইটি সুন্দর করে আলোচনা করা থাকলেও কিছু কিছু অধ্যায়ে উপবিভাগ সম্পর্কে উপবিভাগ গুলি আরো ভালো করে আলাদা আলাদা বিভাগে ভাগ করলে শিক্ষার্থীদের পক্ষে সন্তোষজনক হত।

vi) মনস্তুাতিক বিশ্লেষণ :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটি মনোবিজ্ঞান সম্মতভাবে রঙিন কাগজ ব্যবহার করে বিভিন্ন বিষয়বস্তুগুলিকে হাইলাইটস করে, বিভিন্ন রঙিন কালার ব্যবহার করে বইটি প্রস্তুত করা হয়েছে। যাতে শিক্ষার্থীদের কাছে মনোবৈজ্ঞানিক গত দিক থেকে বইটি খুবই  গ্রহণযোগ্যতা লাভ করেছে।

vii) মূল বিষয়বস্তুর সঙ্গে কতটা সামঞ্জস্যপূর্ণ ঃ

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটির প্রতিটি অধ্যায় একটি অধ্যায়ের সঙ্গে অন্য অধ্যায়ের সামঞ্জস্যপূর্ণ মেলবন্ধন রেখে তৈরি হয়েছে।

viii)  গঠনগত দিক থেকে কতটা নমনীয় প্রকৃতির ঃ

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটির বিষয়বস্তু নমনীয়তা লক্ষ্য করা যায় , যাতে শিক্ষক – শিক্ষিকা নিজেদের পছন্দ অনুযায়ী বিষয়বস্তু সংগঠনের পরিবর্তন করতে পারেন।



সময় তালিকা প্রস্তুতকরণ এই Practicum টি দেখতে নীচের লিঙ্কে ঙ্কিক করুন 

B.Ed Semester – 4, Course – 1.4.8B, KNOWLEDGE AND CURRICULUM (PART -II) Construction Of Time Table Of Any Two Classes With Justification. সময় তালিকা প্রস্তুতকরণ.



6. Writing Style (শিখন শৈলী ) :

i) সহজ সরল ভাষা :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটির প্রতিটি অধ্যায় সুন্দর করে উপস্থাপন করা হয়েছে বিভিন্ন রং এর ব্যবহারের ফলে শিক্ষার্থীদের সহজেই মনোযোগ আকর্ষণ করবে।

ii) যথাযথ শব্দ চয়ন :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটির ভাষাগত শব্দ চয়ানো সুন্দর করে উপস্থাপন করা হয়েছে যাতে যথার্থ সহজ বিষয়বস্তু বোঝার পক্ষে খুবই উপযোগী শিক্ষার্থীদের কাছে।

iii)পাঠদানের উপলব্ধির স্থান ভাষার যথার্থতা :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. পাঠদানের উপলব্ধি মূলক যথার্থ ভাষা ব্যবহারের ফলে শিক্ষার্থীদের কাছে খুবই গ্রহণযোগ্যতা বৃদ্ধি পেয়েছে তিনি পাবে।

7. Presentation of Content (বিষয়বস্তুর উপস্থাপন) :

i) আকর্ষণীয় ও যথাযথ শিরোনাম :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটির শিরোনামের বিষয়বস্তু গুলি খুবই সংহতিপূর্ণ এবং প্রতিটি অধ্যায়ের শিরোনাম গুলিকে বিভিন্ন রঙিন চিত্র বা ছকের মধ্য দিয়ে প্রাঞ্জল করে তুলেছে।

ii) প্রেষণা সঞ্চার মূলক উপস্থাপন :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটি সহজেই শিক্ষার্থীদের প্রেষণা সঞ্চার করবে তার কারণ বিভিন্ন অধ্যায় বিষয়বস্তুগুলিকে সুন্দরভাবে ব্যক্ত করা হয়েছে এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলি পয়েন্ট আকারে আলোচনা করা হয়েছে।

iii) আগ্রহীউদীপক ও সৃষ্টিশীল দৃষ্টিভঙ্গি :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο 

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটিতে শিক্ষার্থীদের যাতে আগ্রহ বৃদ্ধি পায় তার পরিপ্রেক্ষিতে বিভিন্ন পার্থক্যগুলি বিভিন্ন কালারের বাক্সের মধ্যে রাখা হয়েছে যাতে সহজেই সৃষ্টিশীল দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে পারে।

8. Verbal Communication ( ভাষাগত সংযোগসাধন ) :

i) যথাযথ শব্দকোষ :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটিতে নতুন নতুন শব্দগুলি যথার্থভাবে ব্যবহার করা হয়েছে ।ফলোতো শিক্ষার্থীদের কাছে নতুন শব্দগত  দিক  সম্পর্কে ধারণা তৈরি হবে।

ii) সংক্ষিপ্ত ও সরল বাক্য সমূহ :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. প্রতিটি অধ্যায়ের সূচনাকাল এবং শেষে সংক্ষিপ্তসার সুন্দরভাবে ব্যক্ত করা হয়েছে।

iii) সঠিক বানান ও যতি চিহ্নের ব্যবহার :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটিতে যথাযথ ভাষাগত দিক সম্পর্কে আলোচনা হয়েছে এবং তার সাথে সঠিক বানান যতি চিহ্নের সঠিক জায়গা অনুসারে  প্রয়োগ করা হয়েছে এবং প্রত্যেকটি সংজ্ঞাকে মার্কিন  করা হয়েছে।

iv) ব্যাকরণগত ভাবে ভাষার সার্বিক/ যথার্থ ব্যবহার :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটির ব্যাকরণগত ভাষার যথার্থ ব্যবহার করা হয়েছে , যাতে শিক্ষার্থীদের ক্ষেত্রে ভাষাগত সমস্যা দূরীকরণ করা যায়।

v) পরিভাষাগত শব্দের যথাযথ ব্যবহার :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটিতে নতুন নতুন টেকনিক্যাল টার্ম বা পরিভাষাগত শব্দের ব্যবহার করা হয়েছে ।

  2. যে শব্দগুলি শিক্ষার্থীরা সঠিকভাবে ব্যবহার করতে পারবে এবং প্রত্যেকটি জটিল শব্দের সঙ্গে ইংরেজি শব্দের প্রয়োগ করা হয়েছে।

  3. প্রত্যেকটি ইংরেজি জটিল শব্দের সঙ্গে বাংলা ভাষার সঠিক প্রয়োগ করা হয়েছে।

9. Learning  Assignment /Exercises & Projects (শিখন অনুশীলন/ অনুশীলন ও প্রকল্প ) :

i) সার্বিক অনুশীলন :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. প্রতিটি  আধ্যায়ের শেষে অনুশীলনী  বিভাগ দেওয়া হয়েছে।

ii) বিস্তৃতভাবে ও সুনির্দিষ্ট ভাবে প্রকল্প সমুহের ব্যবহার :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο √

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο 

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. শিক্ষার্থীদের জন্যে জ্ঞানমূলকবোধ মূলক প্রয়োগমূলক দক্ষতা মূলক প্রভৃতি দিকের প্রশ্ন ভান্ডার অনুশীলনী পাঠের মধ্যে অন্তর্গত করা হয়েছে।

iii) গুণগত মান ও উৎকর্ষতা বৃদ্ধির জন্য অনুশীলন :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο √

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটিতে অনুশীলন পাঠে শিক্ষার্থীদের ধারণামূলক বিকাশের উন্নতি সাধনের জন্য বহুমুখী নির্বাচনধর্মী, বহু বিকল্প ভিত্তিক প্রশ্নাবলী দেওয়া হয়েছে।

10. Teaching Aids (শিখন উপকরণ ) :

i) পরিচ্ছন্ন ও প্রাসঙ্গিকতর ব্যবহার :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο √

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটির পৃষ্ঠাগুলি খুবই পরিষ্কার এবং স্বচ্ছ যাতে করে শিক্ষার্থীদের পড়ার পক্ষে খুবই সুবিধাজনক ।

ii) নির্দেশমূলক পরামর্শ (পিছিয়ে পড়া, ধীরগতি, উন্নত মেধার, শিক্ষার্থীদের জন্য ) :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο √

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. বইটিতে প্রতিটি অধ্যায়ের বিষয়বস্তুগত দিক সম্পর্কে যেমন আলোচনা করা হয়েছে ,তেমনি পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য মনে রাখা প্রতিটি অধ্যায় শেষে মনে রাখার বিষয়ের একটা আলাদা পৃষ্ঠা সমন্বিত অধ্যায় ভিত্তিক বিষয়ের পর্যালোচনা করা হয়েছে, যাতে করে পিছিয়ে পড়া শিক্ষার্থীরা সহজেই সেই অধ্যায়ের পৃষ্ঠা থেকে বা মনে রাখার বিষয় থেকে বিষয়বস্তুগত তথ্য সংগ্রহ করতে পারে।

iii) বিষয়বস্তুকে সুবিন্যস্ত ভাবে উপস্থাপন :

  • উৎকৃষ্ট /সার্বিকভাবে স্পষ্ট :    Ο

  • মাঝারি ধরনের /সার্বিকভাবে স্পষ্ট নয় :    Ο √

  • দুর্বল/ অস্পষ্ট :    Ο

  1. একাদশ শ্রেণির প্রশ্ন শিক্ষা বিজ্ঞান বইটি গুরুত্বপূর্ণ অংশগুলিকে হাইলাইটস করে রঙিন কালারের উল্লেখ করা হয়েছে, যাতে করে শিক্ষার্থীরা সহজেই সেই বিষয়বস্তুগুলো থেকে জ্ঞান অর্জন করতে পারে এবং সমস্ত অধ্যায়ের শেষে বিভিন্ন প্রশ্নাবলী গুলি থেকে শিক্ষার্থীদের সহজেই সমাধানযোগ্য উত্তর করতে পারবে।

11. Concluding about the Text Book (পুস্তকটির সম্পর্কে সার্বিক মতামত বা সিদ্ধান্ত) :

i)পুস্তকটির ইতিবাচক দিক :

  1. একাদশ শ্রেণীর বইটি সমসাময়িক দিক থেকে যথাযথভাবে উপস্থাপন করা হয়েছে।

  2. প্রতিটি অধ্যায় পূর্ব পাঠের সঙ্গে সমন্বয় সাধন করে তৈরি করা হয়েছে, বইটিতে অধ্যায়ের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি রঙিন কালিতে মোটা অক্ষরে ছাপা হয়েছে।

  3. বিভিন্ন উদাহরণ সহযোগী বিষয়বস্তুকে সরসলভাবে বোঝানো হয়েছে ।

  4. শিক্ষার্থীদের কাছে ধারণা অর্জনের জন্য যথোপযুক্ত ভাবে উপস্থাপন করা হয়েছে ।

  5. প্রতিটি অধ্যায় বিভিন্ন রকমের রং ব্যবহারের ফলে শিক্ষার্থীর কাছে আকর্ষণীয় হয়ে উঠেছে।

  6. বইটির প্রতিটি অধ্যায়ের শেষে মনে রাখা বিষয়ক মূলক একটি সংক্ষিপ্তসার পয়েন্ট ভিত্তিক আলোচনা করা হয়েছে।

ii) পুস্তকটির নেতিবাচক দিক :

  1. বইটির প্রতিটি অধ্যায়ের শেষে অনুশীলনের এমসিকিউ বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন বালির উত্তর দেয়া হয়েছে।

  2. বইটিতে প্রতিটি অধ্যায়ের আলোচ্য বিষয়বস্তু বর্ণনা করার ক্ষেত্রে অনেক পয়েন্ট ব্যবহার করা হয়েছে। 

  3. বইটিতে প্রজেক্ট তৈরির সুযোগ দেয়া হয়নি।

  4. বইটির বইটির কাগজের মান উপযুক্ততা দুর্বল প্রকৃতির।

  5. বইটির IG নাম্বার উল্লেখ নাই।

  6. বইটির মূল্য সাধ্যের মধ্যে থাকলেও সংস্কারণের অভাব আছে।

iii) পুস্তকটির মান আরো উন্নত করার জন্য প্রয়োজনীয় পরামর্শ :

  1. বইটির কাগজের মান উন্নত করা যেতে পারে বইটির হলে ভালো হতো বইটিতে ভাষাগত কোন সমস্যা না থাকলেও প্রতিটি মেইন পয়েন্টের পাশে ইংরেজি ভাষাকে প্রয়োগ করলে ভালো হতো।

  2. সর্বোপরি বইটি প্রজেক্ট তৈরি ফরমাট উল্লেখ করলে ভালো হতো যাতে শিক্ষার্থীরা প্রজেক্ট ওয়ার্ক করতে সহযোগিতা পেতো বইটি থেকে।

  3. প্রতিটি অধ্যায়কে  সঠিকভাবে বিভাজন করলে ভালো হতো।

E. Conclusion :-

পরিশেষে বলা যায় পাঠ্যপুস্তক বিশ্লেষণের ক্ষেত্রে উপরিক্ত পদ্ধতিগুলি অনুসরণ করা ছাড়াও একটি পুস্তকের সার্বিক দিক চিন্তা করেই সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে হয়। যাতে করে শিক্ষার্থীদের উপযুক্ত গুণগতভাবে পাঠ্যপুস্তক নির্বাচন করতে শিক্ষক মহাশয় এর সহযোগিতা অনুসারে পাঠ্যপুস্তক নির্বাচন করে এবং পাঠ্যপুস্তক বিশ্লেষণের মধ্য দিয়ে সঠিক পর্যালোচনা পাঠ্যপুস্তকের সঠিক পরিচালনার মধ্য দিয়ে বিষয়বস্তু সম্পর্কে অবগত হওয়ার পরিপ্রেক্ষিতে পাঠ্যবস্তু নির্বাচন করে শিক্ষার্থীর কাছে উপস্থাপন করতে হবে।

what did I learn :

  • কিভাবে পাঠ্যপুস্তক নির্বাচন করতে হয় এবং পাঠ্যপুস্তক বিশ্লেষণ করতে হয় সে সম্পর্কে অবগত হয়ে গেল।

  • পাঠ্যপুস্তক বিশ্লেষণের পদক্ষেপ গুলি সম্পর্কে ধারণা পাওয়া গেল ।

  • পাঠ্য পুস্তকের সার্বিক দিক সম্পর্কে পর্যালোচনা করে সিদ্ধান্তে পৌঁছানো গেল ।

  • সর্বোপরি একটি পাঠ্যপুস্ত বিশ্লেষণের ফলে বিভিন্ন অভিজ্ঞতা সম্পর্কে জ্ঞান বৃদ্ধি পেল।।

যেকোনো পাঠ্যপুস্তকের বিশ্লেষণ অতি আবশ্যিক,  তার কারণ শিক্ষার্থীদের কাছে পাঠ্যপুস্তক থেকে জ্ঞান জ্ঞানার্জনের জন্য সঠিক নির্বাচন একান্ত প্রয়োজন পরিপ্রেক্ষিতে সঠিক পাঠ্যপুস্তক এর সংস্কারক যত বেশি হবে পাঠ্যপুস্তক ততো ভালো গুণগত জ্ঞানের মাত্রায় পৌঁছে দেবে।

F. Reference :-

(Use APA Format.)


PDF দেখুন ⇓

B.Ed Semester – 4, Course – 1.4.8B, KNOWLEDGE AND CURRICULUM (PART -II) Text book Analysis
Share
error: Content is protected !!