B.Ed Semester – 4, Course – 1.4.8B, KNOWLEDGE AND CURRICULUM (PART -II) Construction Of Time Table Of Any Two Classes With Justification. সময় তালিকা প্রস্তুতকরণ

A. INTRODUCTION :-

শিক্ষার একটি  উপাদান হলো পাঠ্যক্রম। যা শিক্ষার প্রাণকেন্দ্রও বলা যায় । তাই ইংরাজী Curriculum শব্দটি ল্যাটিন শব্দ Currere শব্দ থেকে এসেছে যার অর্থ হল –  দৌড়ের পথ। বিভিন্ন মনোবিদদের মতে, যেমন ফ্রয়েবেল বলেছেন, পাঠক্রম হলো মানবজাতির সামগ্রিক জ্ঞানের ক্ষুদ্র সংস্করণ ।তেমনি অন্যদিকে পাঠক্রম সম্পর্কে হনী` বলেছেন,  শিক্ষার্থী যা কিছু শেখে তাই হলো পাঠ্যক্রম। তাই গতানুগতিক শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীর জ্ঞানমূলক চাহিদা পূরণের জন্য যেসব তাত্ত্বিক বিষয়গুলি শিক্ষার্থীর সামনে উপস্থাপন করা হয় এবং যেখানে শিক্ষার্থীর সুষম ব্যক্তিত্বের বিকাশ সাধন হয় তাই হল পাঠ্যক্রম।।

  • Meaning of  Time Table :

পাঠক্রমের নির্দিষ্ট বিষয়গুলি সময়ান্তর আলোচনার একমাত্র প্রতিষ্ঠান হল বিদ্যালয়। বিদ্যালয় শুধু মাত্র পুঁথি কেন্দ্রিক শিক্ষাপ্রদা করে না। শ্রেণিকক্ষে এবং শ্রেণিকক্ষের বাইরে বিভিন্ন ধরনের সহপাঠক্রমিক কার্যাবলী ও শিক্ষার্থীকে তথ্য প্রদান করে ,সঠিক সময়ে সুপরিকল্পিতভাবে কর্ম সম্পাদনের জন্য যে নির্দেশিকা রচনা করা হয়ে থাকে তাকেই আমরা বলি  Time Table বা সময় তালিকা। অনেক সময় বিদ্যালয়ের সমাজ জীবনের প্রতিচ্ছবিও বলা যায় ।সময় তালিকাতে সুষ্ঠুভাবে বিদ্যালয়ের  কর্ম পরিচালনা করা, সুশৃংখলভাবে নিয়ন্ত্রণ, প্রভৃতি সময় তালিকা মধ্য দিয়েই সম্পন্ন হয়। হৃদপিণ্ড থেকে রক্ত প্রবাহ যেমন সমস্ত দেহ কলা কোশে ছড়িয়ে পড়ে দেহকে ক্রিয়াশীল রাখে। ঠিক তেমনি  সময় তালিকার মধ্য দিয়ে শিক্ষণ পদ্ধতিকে সামগ্রিকভাবে বিদ্যালয় এর শিক্ষা কার্যক্রমে পরিচালনা করতেও সচল রাখতে সহায়তা করে।বিদ্যালয়ের শিক্ষামূলক সামগ্রিক বিষয়টি সময়ের ভিত্তিতে কয়েকটি পিরিয়ডে ভাগ করে , প্রতি পিরিয়ড পিছু একজন করে শিক্ষকের দায়িত্ব দেওয়া হয়, যাতে করে বিভিন্ন কার্যাবলীর মধ্য দিয়ে সুষ্ঠুভাবে পরিচালনা সম্ভব হয়।

  • Utility of Time Table :

 দৈনন্দিন কার্যাবলীর সম্পাদনার ক্ষেত্রে সময় তালিকা অত্যন্ত প্রয়োজনীয় ,যেমন ,-

  • বিদ্যালয়কে সুব্যবস্থা প্রদান করে থাকে ।

  • সময় ও শক্তির অপচয় রোধ করে ।

  • সকল শিক্ষককে সমান কার্যাবার অর্পণ করতে সহায়তা প্রদান করে ।

  • নিয়মমাফিকগ্রাধিকে সুনিশ্চিত করে থাকে ।

  • নৈতিক মূল্যবোধের বিকাশ ঘটায় ।

  • শিক্ষকদের শিখন কার্য পরিচালনার জন্য প্রস্তুত হতে সাহায্য করে থাকে করে ।

  • এবং প্রশাসনিক কাজে সাহায্য করে।

B. OBJECTIVES :-

যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের দৈনন্দিন কার্যাবলী সম্পাদনার ক্ষেত্রে শ্রেণী সমতালিকা খুবই গুরুত্বপূর্ণ ।তাই সময় তালিকা সম্পর্কিত আলোচ্য প্র্যাকটিক্যালিটি থেকে যে বিষয়গুলি সম্পর্কে অবগত হওয়া যাবে সেগুলি হল-

  1. বিদ্যালয়ের সময় তালিকার নীতিগুলি কি সে সম্পর্কে ধারণা অর্জন করা যাবে।

  2. সময় তালিকা সুষ্ঠু কার্যপ্রণালী কে নিশ্চিত করা যাবে।

  3. কিভাবে বিষয়ের আনুপাতিক গুরুত্বকে বজায় রেখে সময় তালিকা প্রস্তুত করা হয়, সে সম্পর্কে অবগত হওয়া যাবে।

  4. শ্রেণি শিখনে কিভাবে একটি  সময় তালিকা প্রস্তুত করতে হয়, সে সম্পর্কে ধারণা পাওয়া যাবে ।

  5. দুটি শ্রেণীর সময় তালিকার বিশ্লেষণমূলক ধারণাগত দিক সম্পর্কে অবগত হওয়া যাবে।

C. METHODOLOGY :-

সারা বছর ধরে বিদ্যালয়ের নানান কাজকর্ম সুষ্ঠুভাবে সম্পাদন করার জন্য যেমন একটি পরিকল্পনা গ্রহণ করতে হয় ।তেমনি বিদ্যালয়ের প্রত্যেক দিনের কাজগুলিকে সুষ্ঠুভাবে সম্পাদনার জন্য প্রয়োজন একটি পরিকল্পনা, আর তা হলো সময় তালিকা বা Time Table । যেখানে বিদ্যালয়ের একটি দিনের বিভিন্ন সময় বিভিন্ন কর্ম সম্পাদনের একটি রূপরেখা সূচিত করা হয়ে থাকে।

  • নির্দেশন মূলক  কার্যাবলীর সময় পরিসর।

  • বিষয় ও তাদের কার্যাবলী ।

  • বিদ্যালয় দিবস  শুরু আর সমাপ্তির সময়কাল ।

  •  প্রতিটি শ্রেণী বা পিরিয়ড ভিত্তিক কার্যক্রমকে নিশ্চিত করা ।

প্রতিটি পিরিয়ডের নির্ধারিত শিক্ষকের নাম এবং নির্দিষ্ট বিষয়কে উল্লেখ করা।

 


পাঠ্যপুস্তক বিশ্লেষণ এই practicum টি দেখতে নীচের লিঙ্কে ঙ্কিক করুন  ⇓

B.Ed Semester – 4, Course – 1.4.8B, KNOWLEDGE AND CURRICULUM (PART -II) Text book Analysis ( A Prescribed In The Uniform Curriculum of WBUTTEPAপাঠ্যপুস্তক বিশ্লেষণ)


আবার সময় তালিকা বিভিন্ন রকম হতে পারে, যেমন –

১. সংকুচিত সময় তালিকা।

২. শিক্ষক অনুযায়ী সময় তালিকা।

৩. শ্রেণী অনুযায়ী সময় তালিকা ।

৪. শর্ত পূরণ সময় তালিকা প্রভৃতি।

                              সুতরাং  একটি শিক্ষা প্রতিষ্ঠানের সময় তালিকা প্রস্তুত করার জন্য প্রথমত সময় তালিকা প্রস্তুত করার নীতিগুলি সম্পর্কে অবগত হতে হবে এবং পরবর্তী পর্যায়ে মনোবিজ্ঞান সম্মত পদ্ধতি অনুসরণ করে সময় তালিকা প্রস্তুত করতে হবে।

D. DATA COLLECTION :-

সময় তালিকা প্রস্তুত করার নীতিগুলি  এবং  মনোবিজ্ঞান সম্মত পদ্ধতি অনুসরণ করে সময় তালিকা প্রস্তুতি করন—

  • PRINCIPLE OF TIME TABLE CONSTRUCTION :

কোন একটি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিষ্ঠানে সময় তালিকা প্রস্তুত করা একটি জটিল কাজ, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। সময় তালিকা প্রস্তুত ক্ষেত্রে অনেকগুলি গুরুত্বপূর্ণ বিষয়ের প্রতি বিবেচনা করে করতে হয়।  সময় তালিকার যথার্থ প্রস্তুতকরণের নীতি গুলি হল –



  • CONSTRUCTION OF TIME TABLE – 1  (FOR CLASS – VI)  :

নিম্নে ষষ্ঠ শ্রেণির সময় তালিকা খসড়া উল্লেখ করা হলো

  • CONSTRUCTION OF TIME TABLE – 2  (FOR CLASS – IX)  :

নিম্নে নবম শ্রেণীর সময় তালিকার খসড়া উল্লেখ করা হলো।

E. DATA ANALYSIS :-

একটি বিদ্যালয়ের শ্রেণিকক্ষে পাঠ্যক্রম এবং নিয়মানুবর্তিতা, সময়বর্তিতা অনুযায়ী, সময় তালিকা তৈরি হল প্রধান পদক্ষেপ।  সময় তালিকা শুধু তৈরি নয়, সময় তালিকা কে সঠিকভাবে পরিচালনা করাও একটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের প্রধান কর্তব্য ।এছাড়া সময় তালিকা কে সমবন্টন করা। এছাড়া সময় তালিকা একটি শিক্ষার্থীর বিকাশের ক্ষেত্রে  শ্রেণিকক্ষ এবং শ্রেণিকক্ষের বাইরের বিভিন্ন অভিজ্ঞতা অর্জনের ক্ষেত্রে সর্বাঙ্গীন বিকাশের গুরুত্বপূর্ণ পদক্ষেপ গুলি সময় তালিকার মধ্য দিয়েই শিক্ষার্থীরা গ্রহণ করতে পারে ।তাই বিদ্যালয়ের বিভিন্ন কার্য সম্পাদনের জন্য সাধারণত সময় তালিকার উপরই নির্ভর হয় নির্ভর করে।

  • JUSTIFICATION FOR TABLE -1 :-

সময় তালিকা প্রস্তুতের পরবর্তী পর্যায়ের দিকগুলি সম্পর্কে আলোচনা করা হলো। যা  ষষ্ঠ শ্রেণির জন্য নির্মিত সময় তালিকার যথার্থ নির্ণয় নিম্নরূপে আলোচিত হলো ।

  • JUSTIFICATION FOR TABLE -2 :-

সময় তালিকা প্রস্তুতের পরবর্তী পর্যায়ের দিকগুলি সম্পর্কে আলোচনা করা হলো। যা  সপ্তম শ্রেণীর জন্য নির্মিত সময় তালিকার যথার্থ নির্ণয় নিম্নরূপে আলোচিত হলো ।

F. CONCLUSION :-

পাঠক্রম একটি গতিশীল প্রক্রিয়া , যা একটি সামাজিক প্রেক্ষাপট, সমাজ পরিবর্তনের সঙ্গে সঙ্গে সমাজের ব্যক্তিগত জীবনের বিভিন্ন সমস্যা মুখোমুখি হতে সাহায্য করে এবং শিক্ষার্থীর চাহিদার পরিবর্তনের সঙ্গে নতুন জ্ঞান, দক্ষতা ,মূল্যবোধ , দৃষ্টিভঙ্গির পরিবর্তন করে থাকে পাঠ্যক্রম।বিদ্যালয়ের আধুনিক  শিশু কেন্দ্রিক শিক্ষা ব্যবস্থায়, শিশুদের আগ্রহ, চাহিদা, কৌতূহল, প্রভৃতির পরিপ্রেক্ষিতে শিক্ষা দেওয়ার ব্যবস্থার কথা যেমন বলা হয়েছে। তেমনি শিক্ষার্থী সক্রিয় অংশগ্রহণের মধ্য দিয়ে স্বাধীনভাবে কর্মভিত্তিক শিক্ষা  গ্রহণ করবে ।তাই আধুনিক শিক্ষা পদ্ধতিতে শিক্ষার্থীদের পরিপূর্ণ শিক্ষাবস্থায়  মনোবিজ্ঞানিক নীতি গুলি অনুসরণ করে সময় তালিকা  তৈরী করতে হবে।

what did I learn:

  • শ্রেণিকক্ষে সময় তালিকার প্রয়োজনীয়তা কতটা সে সম্পর্কে অবগত হওয়া গেল ।

  • সময় তালিকা শুধুমাত্র শ্রেণী শিখনের ক্ষেত্রেই প্রয়োজন হয় তা না ,সর্বাঙ্গিক বিকাশের ক্ষেত্রেও শিক্ষার্থীর কাছে এক প্রয়োজনীয় উপাদান।

  • সময়  তালিকার শ্রেণীবিভাগ অনুসারে শ্রেণিকক্ষে কিভাবে সময় তালিকা প্রস্তুত করতে হয় সে বিষয়ে অবগত হয়ে গেল ।

  • শিশু কেন্দ্রিক শিক্ষা ব্যবস্থায়, মনোবিজ্ঞানিক নীতি গুলি অনুসরণ করে সময় তালিকা প্রস্তুত সম্পর্কে অবগত হওয়া গেল।

পরিশেষে বলা যায়, আধুনিক শিক্ষা ব্যবস্থায় মনোবিজ্ঞানগত শিশু কেন্দ্রিক শিক্ষায় সময় তালিকার এক গুরুত্বপূর্ণ অবদান যা অনুস্বীকার্য ।

G. REFERENCE :-

(APA Format)

Author last name, First Initial . (Year) . Book title :  Publisher .


Thank  you

Share
error: Content is protected !!