70 Views
A. Introduction :-
শিক্ষামূলক প্রযুক্তিবিদ্যা , যা শিক্ষাক্ষেত্রে সমাজবিদ্যা, দর্শন, মনোবিদ্যা ,পরিমাপ ও মূল্যায়ন, সর্বক্ষেত্রেই প্রভাব বিস্তার করেছে। ইংরেজি Technology শব্দটি গ্রিক শব্দ Technic থেকে এসেছে ,যার অর্থ হলো – দক্ষতা, পদ্ধতি এবং Logic থেকে এসেছে , যার অর্থ হলো – বিজ্ঞান । এক কথায় প্রযুক্তি বিজ্ঞান হলো দক্ষতার বিজ্ঞান। আধুনিক প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থায় শিখনের উদ্দেশ্য গুলি বাস্তবায়িত করার লক্ষ্যে প্রয়োজনীয় ও উপযুক্ত পরিকল্পনা গ্রহণ করা হয়ে থাকে।
জিও লিথ, এর মতে– Educational technology is the application of scientific knowledge and learning and the condition of learning to improve the effectiveness and efficiency of teaching and training . অর্থাৎ শিক্ষণ ও প্রশিক্ষণকে কার্যকারিতার দক্ষতা বৃদ্ধির জন্য বিজ্ঞানসম্মত জ্ঞান ,শিখন ও শিক্ষণ অবস্থার প্রয়োগ হল শিক্ষামূলক প্রযুক্তিবিদ্যা।
বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিদ্যায় দুটি উপাদান লক্ষ্য করা যায়,
১. হার্ডওয়ার ।এবং
২. সফটওয়্যার।
-
Meaning of Hardware & Software :-
প্রযুক্তিবিজ্ঞানে হার্ডওয়ার হল সেই সমস্ত পার্টস বা অংশ যা তথ্য প্রক্রিয়াকরণের জন্য প্রয়োজন হয়ে থাকে।এক কথায় একটা শারীরিক গঠন কাঠামো, যে সমস্ত পার্টসগুলো নিয়ে তৈরি হয় সেগুলোই একটি হার্ডওয়্যার। যেমন – এলসিডি প্রজেক্টর, ডিজিটাল ক্যামেরা, স্ক্যানার, প্রিন্টার, ইন্টারেক্টিভ হোয়াইট বোর্ড, প্রভৃতি।
প্রযুক্তিবিজ্ঞানে সফটওয়্যার বলতে, কম্পিউটারের প্রোগ্রামিং এর সমন্বয় সাধন করে তথ্যকে উপস্থাপন করা । অর্থাৎ এক প্রকার নির্দেশনা যার মাধ্যমে কি কাজ করতে হবে তা সফটওয়্যার এর মধ্য দিয়ে সম্পন্ন হয়। কম্পিউটারের সকল প্রোগ্রামিং এর সমন্বয়ে সফটওয়্যার কি কাজ করতে হবে তা সম্পন্ন করে।বিভিন্ন প্রকার সফটওয়্যার গুলি হল ওয়ার্ড প্রসেসর, স্প্রেডশিট ,স্লাইড প্রেজেন্টেশন, ক্রিয়েটিং এন্ড ইউজিং ব্লগস, গুগল গ্রুপস ,গুগল ডক, প্রভৃতি।
-
Types of Hardware & Software :-
-
হার্ডওয়্যারের প্রকারভেদ :-
সাধারণত কম্পিউটারে দুই ধরনের হার্ডওয়ার থাকে – ইনপুট হার্ডওয়্যার এবং আউটপুট হার্ডওয়্যার ।
-
ইনপুট হার্ডওয়ারের মধ্যে – কিবোর্ড, স্ক্যানার, ক্যামেরা ,মাইক্রোফোন , এগুলি ইনপুট হার্ডওয়ারের মধ্যে অন্তর্গত। যেগুলোর মাধ্যমে ডেটা ইনপুট করা হয় ইনফরমেশন প্রসেসিংয়ের জন্য।
-
আউটপুট হার্ডওয়ার হল – মনিটর, প্রিন্টার, হেডফোন, স্পিকার, প্রভৃতি। ইনপুট হার্ডওয়ার যে সব তথ্যগুলো কম্পিউটারের সিস্টেম প্রসেসিংয়ের জন্য পাঠায় সেইসব তথ্যগুলোই আউটপুট আকারে কম্পিউটারের বিভিন্ন হার্ডওয়ারের মধ্য দিয়ে প্রকাশ ঘটায়।
2.সফটওয়্যার প্রকারভেদ :-
সাধারণত কম্পিউটারে তিন ধরনের হার্ডওয়ার থাকে – সিস্টেম সফটওয়্যার ,অ্যাপ্লিকেশন সফটওয়্যার এবং প্রোগ্রামিং সফটওয়্যার ।
-
সিস্টেম সফটওয়্যার মূলত বিভিন্ন কম্পিউটারের মধ্যে হার্ডওয়ার গুলি সমন্বয় সাধন করে একটা কার্যকারী ভাবে কম্পিউটারকে সচল রাখার চেষ্টা করে।
-
অ্যাপ্লিকেশন সফটওয়্যারগুলি কম্পিউটারের ব্যবহারকারীকে বিশেষ কাজ করতে সাহায্য করে ।
-
প্রোগ্রামিং সফটওয়্যার ডেভেলপদের কাজে ব্যবহৃত হয়।
শিক্ষা প্রযুক্তিবিদ্যার হার্ডওয়ার হলো– শিক্ষা ক্ষেত্রে শিক্ষক– শিখন প্রক্রিয়াকে বিভিন্ন যন্ত্রপাতি, যান্ত্রিক বিষয়বস্তুর মধ্য দিয়ে ত্বরান্বিত করার এক মাধ্যম। শ্রবন, দর্শন এবং শ্রবন,- দর্শন ভিত্তিক উপকরণের সম্মিলিত রূপ। যা শিখন পরিস্থিতিকে হার্ডওয়্যার প্রযুক্তির মধ্য দিয়ে সুন্দরভাবে পরিবেশন করা যায়। অন্যদিকে সফটওয়্যার হল শিক্ষার্থীর আচরণ ধারা পরিবর্তনের জন্য শিক্ষক শিক্ষণ প্রক্রিয়াকে উন্নতি করার জন্য শিক্ষাপ্রযুক্তি মূলক ব্যবহার ।শিক্ষার আচরণ মুলক বিজ্ঞান ও তার ব্যবহারিক দিক সমূহের বিষয় হলো প্রযুক্তিবিদ্যার সফটওয়্যার
B. Objectives :-
আলোচ্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর প্রজেক্টটি সম্পূর্ণ করার পর, যেসব বিষয়বস্তু সম্পর্কে অবগত হতে হবে সেগুলি হল,-
-
এক শিক্ষা ক্ষেত্রে হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর ব্যবহার সম্পর্কে ধারণা অর্জন করা যাবে।
-
প্রযুক্তিবিদ্যা কি? সে সম্পর্কে ধারণা পাওয়া যাবে।
-
কিভাবে প্রযুক্তিবিদ্যা সাহায্যে বিভিন্ন হার্ডওয়্যার এবং সফটওয়্যারগুলিকে ব্যবহার করা যায়, সে সম্পর্কে অবগত হওয়া যাবে।
-
প্রজেক্ট সম্পর্কিত হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর ব্যবহার উপযোগীতা গুলি সম্পর্কে ধারণা পাওয়া যাবে ।
-
শ্রেণিকক্ষে কিভাবে হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর মাধ্যমে সু সামঞ্জস্যপূর্ণ শিক্ষা প্রদান করা যায় ,সে সম্পর্কে ধারণা অর্জন করা যাবে।
C. Methodology :-
আলোচ্য প্রজেক্টটি সম্পূর্ণ করার জন্য, প্রথমে হার্ডওয়্যার এবং সফটওয়্যার সম্পর্কে ধারণা অর্জন করতে হবে। এ হার্ডওয়ার এবং সফটওয়্যার গুলি কিভাবে ব্যবহার করা যায় ,সে সম্পর্কে তথ্য সংগ্রহ করতে হবে। বিভিন্ন সোর্স থেকে তথ্য সংগ্রহ করতে হবে । প্রত্যেকটি হার্ডওয়ার এবং সফটওয়্যারের বর্ণনা এবং কিভাবে ব্যবহার করতে হবে সেগুলি উল্লেখ করতে হবে।
D. Discuss about the different Hardware & Software :- (এই টপিকটি দেখার জন্য নীচে PDF দেখুন ⇓)
-
LCD Projector :-
-
Description :-
-
Techniques Method:-
-
Uses:-
-
Digital Camera :-
-
Description :-
-
Techniques Method:-
-
Uses:-
-
Camcorder :-
-
Description :-
-
Techniques Method:-
-
Uses:-
-
Scanner :-
-
Description :-
-
Techniques Method:-
-
Uses:-
-
Printer:-
-
Description :-
-
Techniques Method:-
-
Uses:-
-
Interactive White Board:-
-
Description :-
-
Techniques Method:-
-
Uses:-
-
Word Processors:-
-
Description :-
-
Techniques Method:-
-
Uses:-
-
Spread sheet :-
-
Description :-
-
Techniques Method:-
-
Uses:-
-
Slide Presentation :-
-
Description :-
-
Techniques Method:-
-
Uses:-
-
Creating and Using Blogs:-
-
Description :-
-
Techniques Method:-
-
Uses:-
-
Google Groups & Doc :-
-
Description :-
-
Techniques Method:-
-
Uses:-
E. Conclusion :-
পরিশেষ প্রযুক্তিবিদ্যাকে সঠিকভাবে শ্রেণীকক্ষে ব্যবহার করতে হলে, উপরিক্ত পদ্ধতিগুলিকে অনুসরণ করতে হবে। শ্রেণিকক্ষে শিক্ষণীয় বিষয়বস্তুকে শিক্ষার্থীর সামনে প্রাঞ্জল করে গড়ে তুলতে শিক্ষা প্রযুক্তি নির্ভর হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর সাহায্য নিতে হব। আধুনিক শিক্ষা ব্যবস্থায় দূরবর্তী শিক্ষা ,অনলাইন শিক্ষা, মোবাইল ও ই– লার্নিং শিক্ষা প্রভৃতির মাধ্যমে শিক্ষার্থীর কাছে বিভিন্ন বিষয়বস্তুকে সহজ –সরল ভাবে উপস্থাপন করতে যেমন ,শিক্ষা প্রযুক্তিবিজ্ঞানের সাহায্য নিতে হয় ,তেমনি একজন শিক্ষক হিসেবেও বিভিন্ন প্রকার হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর প্রকারভেদ গুলি সম্পর্কেও ধারণা থাকা প্রয়োজন।
-
What did I learn :
-
শ্রেণীকক্ষে প্রযুক্তি নির্ভর শিক্ষা পদ্ধতির মধ্য দিয়ে বিষয়বস্তুকে সহজ সরলভাবেকিভাবে উপস্থাপন করা যায় ,সেই সম্পর্কে ধারণা পাওয়া গেল।
-
কোন জটিল বিষয়বস্তুকে শিক্ষার্থীর সামনে, শিক্ষামূলক প্রযুক্তিবিদ্যার সাহায্যে কিভাবে ব্যবহার করতে হয় ,সে সম্পর্কে অবগত হওয়া গেল।
-
এছাড়া বিভিন্ন হার্ডওয়ার এর উপকরণের মধ্য দিয়ে উপস্থাপন করার পদ্ধতি সম্পর্কে ধারণা পাওয়া গেল।
-
বিভিন্ন শিক্ষা উপকরণ কিভাবে ব্যবহার করতে হয়, সে সম্পর্কে অবগত হওয়া গেল।
পরিশেষে বিভিন্ন ধরনের হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর গুনাগুন ব্যবহার উপযোগিতা , শ্রেণীকক্ষে সার্বিকভাবে প্রয়োগ করলে শিক্ষার্থীর কাছে শিক্ষনীয় বিষয় সহজেই বোধগম্য হবে।।
-