Discuss about the Development of Low cost TLM (Teaching Learning Materials ) (স্বল্প মূল্যে নির্মিত উপকরণ বলতে কী বোঝায় ?)

Q. স্বল্প মূল্যে নির্মিত উপকরণ বলতে কী বোঝায় ?

Development of Low cost TLM (Teaching Learning Materials )

                          যে সকল বস্তু বা কৌশল ব্যবহার করলে শিক্ষার্থীদের কল্পনা শক্তিকে উদ্দীবিত করে তোলা যায় এবং শিক্ষনীয় বিষয়বস্তুকে প্রাঞ্জল ও স্পষ্ট করে তোলা হয় সেই সকল বস্তুকেই বলা হয় শিক্ষা প্রতিপন বা শিক্ষণ সহায়ক উপকরণ। শিক্ষা বিজ্ঞানের ক্ষেত্রে দৃষ্টি ও স্রুতি নির্ভর প্রদিপনের গুরুত্ব ও পরিসীম।
                 শিক্ষন- শিখন উপকরণ গুলি কেবলমাত্র উপস্থাপন স্তরকে আকর্ষণীয় করে তোলে তাই নয় এগুলি শিক্ষায় প্রাণ সঞ্ছার করে, এর মাধ্যমে বাস্তব পরিবেশ সৃষ্টি করা সম্ভব হয় এবং শিক্ষার্থীদের মধ্যে চিন্তাশক্তিকে জাগ্রত করে শিক্ষার্থীর মনকে যুক্তি নির্ভর করে তোলে হলো  শিক্ষার্থীদের পাঠে অনেক বেশি মনোযোগী করে তোলা সম্ভব হয়। শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন ধরনের ক্ষমতা কে জাগিয়ে তুলতে সাহায্য করে।
সঠিকভাবে উপকরণ বা প্রদিপনের ব্যবহারের সময় শিক্ষার্থীরা শ্রেণীকক্ষে পরস্পর সাথে আলোচনা করে প্রশ্ন করতে পারে ।যাতে শ্রেণিকক্ষে স্বাধীনতা বিরাজ করে এবং প্রয়োজনে প্রবৃত্তি ও পুনঃ পরীক্ষার দ্বারা ভুল সংশোধন করতে সমর্থ হয় ।
এই সমস্ত শিক্ষা সহায়ক উপকরণ গুলির মধ্যে রয়েছে যেমন–
১. শ্রবণ ভিত্তিক উপকরণ – রেডিও টেলিফোন রেকর্ডার ইত্যাদি।
২. দর্শন ভিত্তিক উপকরণ – বই খাতা চাট প্রদর্শনী সামগ্রিক বিভিন্ন ধরনের বোর্ড ইত্যাদি।
৩. শ্রবণ ও দর্শন নীতিক উপকরণ –  টেলিভিশন চলচ্চিত্র ভিডিওতে কম্পিউটার ইত্যাদি।
৪. কমভিতিক উপকরণ –  যেমন জাদুঘর ভ্রমণ বিজ্ঞান পত্রিকা ইত্যাদি
স্বল্প মূল্যে নির্মিত উপকরণের বৈশিষ্ট্য :- 
 স্বল্প মূল্যে নির্মিত উপকরণ উদ্ভাবনের নিম্নলিখিত বৈশিষ্ট্য গুলি অনুসরণ করা উচিত–
১.  স্বল্প মূল্যে নির্মিত উপকরণগুলির সহজে পাওয়া প্রয়োজন হতে পারে ।হাউস হোল্ড কিংবা ওয়েস্ট  উপকরণ দিয়ে তৈরি হবে।
2. স্বল্প মূল্যে নির্মিত উপকরণগুলি শিক্ষার্থীদের যৌথভাবে কল্পনা শক্তির বিকাশ ঘটায় এবং শিক্ষক শিক্ষার্থীদের পাঠে প্রবল আগ্রহী করে তোলে সেদিকে গুরুত্ব দিতে হবে।
৩.  শিক্ষার্থীরা যেন সহজেই অল্প মূল্যে জিনিসপত্রগুলো সহজেই ক্রয় করতে পারে।
৪.  শিক্ষার্থীদের যে সমস্ত উপকরণ গুলি ব্যবহার করবে বা দেখবে সেগুলি যেন স্পষ্ট ও শিক্ষার্থীর বয়স উপযোগী হয়।
৫. শিক্ষার্থীদের কাজের মাধ্যমে শিখন নীতিকে কার্যকরী করতে পারবেন এই ধরনের উপকরণ তৈরি করতে হয়।
৬. সরল ও কম দামের বস্তুর ব্যবহার করা হয়।
৭. এই পদ্ধতির সাহায্যে শিক্ষার্থীদের পরিবর্তিত শিক্ষার জন্য চিন্তাধারা উদ্দীপক হিসেবে প্রতিক্রিয়া আলোচনা ও পরীক্ষার জন্য ব্যবহৃত হয়।
              পরিশেষে বলা যায় স্বল্পমূল্যে শিক্ষা সহায়ক উপকরণগুলি প্রস্তুত করতে হলে অবশ্যই শিক্ষার্থীদের উপযোগী উপর ভিত্তি করে শ্রেণিকক্ষের বিভিন্ন দক্ষতা এবং পদ্ধতিগুলিকে কিভাবে ব্যবহার করা যাবে তার উপর ভিত্তি করে তৈরি করতে হবে।
Share
error: Content is protected !!