Discuss the importance of the values ​​recognized in the Indian Constitution in Curriculum ? ( পাঠক্রমে ভারতীয় সংবিধান স্বীকৃত মূল্যবোধগুলির গুরুত্ব আলোচনা করুন ? )

Q. পাঠক্রমে ভারতীয় সংবিধান স্বীকৃত মূল্যবোধগুলির গুরুত্ব আলোচনা করুন ? 

 স্বাধীনতার পরবর্তী পর্যায়ে গৃহীত সংবিধানের প্রস্তাবনা অনুযায়ী ভারতবাসীর আশা – আকাঙ্ক্ষা আদর্শ মূল্যবোধ গুলি যা খুবই তাৎপর্যপূর্ণ। তাই ভারতীয় সংবিধানের প্রস্তাবনায় কতকগুলি আদর্শগত মূল্যবোধের কথা উল্লেখ করা হয়েছে। যাতে করে পাঠক্রমের সাংবিধানিক মূল্যবোধের গুরুত্ব উপলব্ধিতে সংবিধান গৃহীত উদ্দেশ্য গুলি হল  – স্বাধীনতা, ধর্মনিরপেক্ষতা , সাম্য, সৌভ্রাতৃত্ব , সমাজতন্ত্র ,গণতন্ত্র ,  এবং জাতীয় ঐক্য ও সংহতি,  প্রভৃতি পাঠক্রমে স্থান পাবে।

bengaliedu.in
   চিএ: পাঠক্রমে সংবিধান স্বীকৃত মূল্যবোধ ।

১.স্বাধীনতা :

ভারতীয় সংবিধান প্রস্তাবনা অনুযায়ী স্বাধীনতা হলো স্বাধীন চিন্তা ,স্বাধীন কর্ম ,স্বাধীন ভাবে মত প্রকাশ করার কথা উল্লেখ করা হয়েছে। তাই সংবিধানের প্রস্তাবনায় স্বাধীনতাকে মূল্যবোধ হিসেবে গুরুত্ব দেয়া হয়েছে। যেখানে শিক্ষার কাজ হবে, শিক্ষার্থীর স্বাধীন চিন্তার বিকাশ ঘটানো যাতে করে স্বাধীনতার আদর্শে মূল্যবোধ শিক্ষা পাঠক্রমে স্থান পাবে।।

২.ধর্মনিরপেক্ষতা :

ভারতীয় সংবিধান প্রস্তাবনায় ধর্মনিরপেক্ষতা আদর্শের কথা উল্লেখ করা হয়েছে। ১৯৭৬ সালে ৪২ তম সংবিধান সংশোধনে সমাজতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষতার কথা বলা হয়েছে। যার অর্থ হলো রাষ্ট্র কোন ধর্ম বা ধর্মীয় সম্প্রদায়ের প্রতি পক্ষপাতিত্ব করবে না ।সকল ধর্মই সমান । সুতরাং সকল ধর্মের প্রতি শ্রদ্ধাশীল আদর্শ মনোভাব জাগ্রত করতে ধর্মনিরপেক্ষ শিক্ষার ব্যবস্থা করতে হবে। যাতে করে শিশু তথা মানুষের প্রতি শ্রদ্ধাশীল হতে পারে । ভারতের জাতীয় শিক্ষার লক্ষ্য হবে ধর্মনিরপেক্ষতা মূল্যবোধ গড়ে তোলা, সেই অর্থে শিক্ষার্থীদের মধ্যে মূল্যবোধ জাগ্রত করতে হলে সংবিধানগত বিষয়বস্তু পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

৩.সমাজতন্ত্র :

ভারতীয় সমাজের অন্যতম বৈশিষ্ট্য হলো সামাজিক ও অর্থনৈতিক বৈষম্যে রোধে সমাজতান্ত্রিক মূল্যবোধ জাগ্রত করা । ভারতীয় সংবিধানের আরেকটি লক্ষ্য সংবিধানের মৌলিক অধিকার , শ্রেণীর সাম্যতা, এক দেশের সকল নাগরিকদের সমসুযোগ ও অধিকারের কথা উল্লেখিত আছে। শিক্ষায় একমাত্র মাধ্যম যার দ্বারা সমাজ চেতনা উদ্বুদ্ধ করতে সামাজিক পরিবর্তন এবং সামাজিক রাজনৈতিক সাম্যতা রক্ষা করা সম্ভব হবে। তাই সংবিধানিক আদর্শ মূল্যবোধ হিসাবে সমাজতন্ত্র শ্রেণী পাঠ্যক্রমে স্থান পাবে।

৪.গণতন্ত্র :

সংবিধানের প্রস্তাবনার আদর্শ মূল্যবোধ হিসেবে গণতন্ত্রের ভূমিকা উল্লেখযোগ্য কেননা সংবিধান অনুযায়ী গণতন্ত্রকে রক্ষা করা গণতান্ত্রিক পরিকাঠামো এবং গণতান্ত্রিক জীবন দর্শন অনুযায়ী মূল্যবোধের আদর্শ পাঠক্রমে স্থান পাবে।

৫.সাম্য :

সাম্য একটি গুরুত্বপূর্ণ সাংবিধানিক মূল্যবোধ যার অর্থ হলো প্রত্যেক নাগরিককে সম্মান অধিকার ও সুযোগের সুনিশ্চিত করা যাতে করে প্রত্যেকেই সময় সুযোগ সুবিধা ভোগ করতে পারে। তাই শিক্ষার কাজ হল শিক্ষার্থীদের মধ্যে সাম্যের বাণী তুলে ধরা সেই অর্থে পাঠক্রমে পাঠ্যক্রম আদর্শ মূল্যবোধ গঠনে স্থান পাবে। সেই অর্থের সাম্য আদর্শ মূল্যবোধ গঠনে পাঠক্রমে স্থান পাবে।

৬.সৌভ্রাতৃত্ববোধ:

ভারতীয় সংবিধান প্রস্তাবনায় ভাতৃত্ববোধ বিকাশের কথা উল্লেখিত হয়েছে সৌভ্রাতৃত্ববোধ শিক্ষার মধ্যে জাগ্রত করতে হবে যার ফলস্বরূপ বৈষম্যমূলক প্রভাবকে দমন করে সকলের মধ্যে ভাতৃত্ব জাগ্রত করা বিদ্যালয়ের পাঠক্রমে আদর্শ মূল্যবোধ গঠনে সৌভ্রাতৃত্ববোধ স্থান পাবে।

৭.জাতীয় ঐক্য ও সংহতি:

ভারতীয় সর্বভৌমত্ব টিকিয়ে রাখার পরিপ্রেক্ষিতে জাতীয় ঐক্য ও সংহতি একান্ত প্রয়োজন তাই শিক্ষার কাজ হবে শিক্ষার্থীর মধ্যে জাতীয় ঐক্য ও সংহতি স্থাপন করা সাংবিধানিক আদর্শ মূল্যবোধ গঠনে পাঠ্যক্রমে জাতীয় ও ঐক্য সংহতি গুরুত্বপূর্ণ স্থান স্থান পাবে বা অন্তর্ভুক্ত করা প্রয়োজন।
  সুতরাং ভারতীয় সাংবিধানিক আদর্শে মূল্যবোধগুলি বর্তমান শিশু পাঠে্ তথা পাঠ্যক্রমে স্থান পাবে । যার ফলস্বরূপ শিশু তথা শিক্ষার্থীদের মধ্যে আদর্শ মূল্যবোধ গঠিত হবে ।।

 

Share
error: Content is protected !!