REALISM (বাস্তববাদ)

REALISM (বাস্তববাদ)

ইংরেজি Realism কে কেন্দ্র করেই বাস্তববাদ সম্প্রসারিত হয়েছে। নবজাগরণ থেকেই বাস্তববাদের জন্ম । অ্যারিস্টোটল হলেন, বাস্তববাদের জনক। তার মতে, জগতের প্রত্যেকটি বস্তু কোন না কোন উপাদান দিয়ে তৈরি যাদের নির্দিষ্ট আকার আকৃতি আছে বাস্তবতার প্রকৃতি পর্যবেক্ষণ নিরিখেই প্রকৃত জ্ঞান লাভ করা যায়।

বৈশিষ্ট্য:-

১. বস্তু যে অবস্থায় আছে সেই অবস্থায় তার স্বীকৃতি দান করে বাস্তববাদ।

২. বস্তুকে বাহ্যিক অস্তিত্বের স্বীকার করে বাস্তববাদ।

বাস্তববাদ এর প্রকার:-

১. মানবতাবাদী বাস্তববাদ- যা ইরাসমাস আলোচনা করেন।

২. সামাজিক বাস্তববাদ।

A. বাস্তববাদের লক্ষ্য:-

১. শিক্ষার লক্ষ্য উদ্দেশ্য হল , শিক্ষার্থীদের প্রতিনিয়ত বাস্তব অভিজ্ঞতার কোন গঠন করা।

২. শিক্ষার্থীদের আত্ম উপলব্ধি করতে সহায়তা করা।

৩. বাস্তব উপাদান ভিত্তিক জ্ঞান অর্জন করা।

B. বাস্তববাদ এর শিক্ষার্থী:-

১. শিক্ষা হবে শিক্ষার্থীর জীবন কেন্দ্রিক।

২. বাস্তব অবস্থায় মধ্য দিয়ে শেখা এবং কাজ করবে।

৩. বাস্তবকেন্দ্রিক জানার সার্থকতা পাবে।

C. পাঠ্যক্রম:-

১. জানা থেকে অজানা ।

২. শিক্ষার্থীর মূল্যায়নের বৈজ্ঞানিক ও মনোবিজ্ঞানিক দৃষ্টিভঙ্গির প্রতিফলন ঘটাতে হবে।

D. শিক্ষণ পদ্ধতি:-

১. শিক্ষাদান পদ্ধতি হবে শিক্ষার্থী কেন্দ্রিক।

২. শিক্ষা হাতে-কলমে কাজ করার সুযোগ বেশি থাকবে।

৩. জীবন কেন্দ্রিক ও বাস্তবকেন্দ্রিক।

৪. Discovery learning Method,

৫. Inductive & Deductive Method,

৬. Problem Solving Method.

E. শিক্ষক:-

১. শিক্ষার্থীর ব্যক্তিত্বের প্রধান নিয়ন্ত্রণকারী হলেন ।

২. শিক্ষক ব্যক্তির পরিপূর্ণ বিকাশ ঘটাবেন।

Share
error: Content is protected !!