Q. পরিস্থিতি নিয়ন্ত্রণকারী শিক্ষণ বলতে কি বোঝায় ?
( What do you understand by Proactive Classroom Management ?)
শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার অপরিহার্য অংশ হলো শিক্ষণ দক্ষতা । তাই শিক্ষকক কিভাবে শ্রেণীকক্ষে সক্রিয় নিয়ন্ত্রণ বজায় রাখবেন তার জন্য একটি কেন্দ্রীয় বা মূল পরিকল্পনা গ্রহণ করেন । যার উপর ভিত্তি করে শ্রেণীকক্ষের ইতিবাচক শারীরিক ও মানসিক পরিবেশ তৈরি করা যায়। শুধু তাই নয় পরিস্থিতি নিয়ন্ত্রণকারী হিসেবে শিক্ষক রুটিন তৈরি করেন এবং ছাত্র আত্মনিয়ন্ত্রণ মূলক কৌশল স্থাপন করেন ।ছাত্র কিভাবে তাদের শিক্ষা এবং আচরণের জন্য দায়িত্ব নেবে, তাই একজন শিল্পী রং তুলি এবং ফাঁকা ক্যানভাস সম্মিলিত করে যেমন একটি স্মরণীয় পেন্টিং তৈরি করতে পারেন তেমনি শিক্ষককে ব্যবস্থাপনার মধ্যে নিজেই সেই প্রকার শৈলী প্রকাশ করবেন।।
পরিস্থিতি নিয়ন্ত্রণকারী শিক্ষণের চারটি বৈশিষ্ট্য হলো—
১. প্রেষণা সঞ্চার করা ।
২. নির্দেশনা প্রদান করা ।
৩. শ্রেণি পরিচালনা করা ।
৪. উৎসাহ প্রদান করা।
সুতরাং শ্রেণী শিক্ষক এমন সব কাজ করবেন যার জন্য তিনি সর্বদা সক্রিয় থাকবেন এবং শ্রেণি বিশৃঙ্খল সৃষ্টি যাতে না হয় সেদিকে সর্বদা সজাগ থাকবেন।।