49 Views
রিভাইজ ব্লুম টাক্সনোমি অনুযায়ী উদ্দেশ্য নির্বাচন ।✍️
Lesson plan বা লার্নিং ডিজাইন এবং পারদর্শিতার অভীক্ষা প্রস্তুত করনে, নিচের অ্যাকশন ভার্বের ফরম্যাট দেখুন 👇
রিভাইজ ব্লুম টাক্সনমি । জিএসএম। ২০২৩।
পাঠ্যপুস্তক বিষয়বস্তু বিশ্লেষণ সংক্রান্ত সাধারণ তথ্য :-
বিষয়ঃ- শিক্ষা বিজ্ঞান । এককঃ- শিক্ষার উপাদান সমূহ।
শ্রেণীঃ- একাদশ । উপ- এককঃ- শিক্ষার্থী , শিক্ষক , পাঠ্যক্রম , বিদ্যালয় ,।
আজকের পাঠঃ- সমগ্র উপ -একক।
BEHAVIOURAL OBJECTIVES :-
আচরণগত উদ্দেশ্যসমূহ –
১.স্মরণমূলক:–. শিক্ষা প্রক্রিয়ার প্রধান উপাদান কি তা শিক্ষার্থীরা স্মরণ করতে পারবে । (তথ্যগত জ্ঞান)
. বিদ্যালয়ের সংজ্ঞা কি হবে তা শিক্ষার্থীরা বলতে পারবে । (তথ্যগত জ্ঞান)
২. বোধমূলকঃ- . পাঠক্রমের গতানুগতিক ও আধুনিক ধারণা সম্পর্কে শিক্ষার্থীরা পার্থক্যকরণ করতে পারবে। (ধারণাগত জ্ঞান)
. শিক্ষার্থীরা আধুনিক শিক্ষায় শিক্ষকের ভূমিকা ব্যাখ্যা করতে পারবে ।(পদ্ধতিগত জ্ঞান)
৩. প্রয়োগমূলকঃ- . শিক্ষার্থীরা পাঠক্রমের শ্রেণীবিভাগগুলি উল্লেখ করতে পারবে । (তথ্যগত জ্ঞান)
.শিক্ষার্থীরা পাঠ্যক্রমের আধুনিক ধারণা সম্পর্কে মতামত দিতে পারবে।(ধারণাগত জ্ঞান)
৪.বিশ্লেষণমূলকঃ-. শিক্ষার্থীরা বিদ্যালয়ের বৈশিষ্ট্য গুলি বিশ্লেষণ করতে পারবে । (তথ্যগত জ্ঞান)
. শিক্ষার্থীরা পাঠক্রমের পর্যায়ক্রমিক সম্পর্কসমূহ বিশ্লেষণ করতে পারবে।(ধারণাগত জ্ঞান)
৫.মূল্যায়নমূলকঃ- শিক্ষার্থীরা শিক্ষকের সহজাত গুণাবলীর গুরুত্ব বিচার করতে পারবে। (পদ্ধতিগত জ্ঞান)
.শিক্ষার্থীরা শিক্ষার উপাদান হিসেবে পাঠ্যক্রমের মূল্যায়ন করতে পারবে। (ধারণাগত জ্ঞান)
৬.সৃজনমূলকঃ- .শিক্ষক শিক্ষার্থীরা শিক্ষকের অর্জিত গুণাবলী গুলি একটি চার্টের মাধ্যমে দেখাতে পারবে। (তথ্যগত জ্ঞান)
.শিক্ষা কেন পাঠক্রমের ওপর অধিক নির্ভরশীল তা যুক্তি দিয়ে বোঝাতে পারবে। (অধি জ্ঞান)